ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সঙ্কটে শ্রীলঙ্কার পাশে থাকার প্রতিশ্রুতি দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
সঙ্কটে শ্রীলঙ্কার পাশে থাকার প্রতিশ্রুতি দিল চীন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার নবনির্বাচিত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনা রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

গত বুধবার ( ২০ জুলাই) পার্লামেন্টে ভোটের মাধ্যমে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। বৃহস্পতিবার ( ২১ জুলাই) শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ছয়বার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা রনিল।  

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টের উদ্দেশে দেওয়া বার্তায় শি জিনপিং বলেছেন,  শ্রীলঙ্কা অর্থনৈতিক কাটাতে সক্ষম।  তিনি প্রেসিডেন্ট বিক্রমাসিংহে এবং শ্রীলঙ্কার জনগণকে আমার সাহায্য অনুযায়ী সহায়তা দিতে প্রস্তুত।  

চীনের কাছ থেকে শ্রীলঙ্কা প্রায় ৫০০ বিলিয়ন ডলার ঋণ নিয়েছে। যদিও অনুমান করা হচ্ছে, এই ঋণের সংখ্যা প্রায় দ্বিগুণ। এদিকে  ভারতের কাছ থেকে ৩৮০ কোটি ডলার ঋণ নিয়েছে শ্রীলঙ্কা। পাশাপাশি জাপান থেকে ৩৫০ কোটি ডলার ঋণ নিয়েছে ভারতে মহাসাগরে অবস্থিত দ্বীপ দেশটি। এছাড়া অন্যান্য ধনীদেগুলোর কাছ থেকেই কলম্বো ১০০ কোটি ডলার ঋণ নিয়েছে।   

অর্থনৈতিক সংকটের মধ্যে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করেছে বিক্রমাসিংহে।  শপথ নেওয়ার একদিন পরই বিক্রমাসিংহে সরকারবিরোধীদের ধরপাকড় শুরু করেছেন।  

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, জুলাই ২২, ২০২২

সূত্র: এনডিটিভি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।