ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

৮০ বছর পর মিলল মার্কিন সাবমেরিনের ধ্বংসাবশেষ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, মে ২৪, ২০২৪
৮০ বছর পর মিলল মার্কিন সাবমেরিনের ধ্বংসাবশেষ

দ্বিতীয় বিশ্বযুদ্ধে সবচেয়ে বেশি জাপানি যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়া মার্কিন নৌবাহিনীর একটি সাবমেরিনের ধ্বংসাবশেষ দক্ষিণ চীন সাগরে পাওয়া গেছে। শত্রু বাহিনীর হামলার শিকার হয়ে ডুবে যাওয়ার প্রায় ৮০ বছর পর এটি পাওয়া গেল।

ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় দ্বীপ লুজনের কাছে সাগরের তিন হাজার ফুট (৯১৪ মিটার) নিচে ইউএসএস হার্ডার নামে সাবমেরিনটির ধ্বংসাবশেষ পাওয়া যায়। খবর বিবিসির।

মার্কিন নৌবাহিনীর হিস্টোরি অ্যান্ড হেরিটেজ কমান্ডের (এনএইচএইচসি) তথ্য অনুযায়ী, ১৯৪৪ সালের ২৯ আগস্ট যুদ্ধে সাবমেরিনটি ৭৯ জন ক্রু নিয়ে নিয়ে ডুবে যায়। শেষ দিকের মহড়ায় চার দিনের মধ্যে এটি জাপানি তিনটি জাহাজ ডুবিয়ে দেয় এবং দুটির ব্যাপক ক্ষতি করে।  

এটি জাপানিদের তাদের যুদ্ধ পরিকল্পনা পরিবর্তন করতে বাধ্য করে এবং তাদের ক্যারিয়ার বাহিনীকে বিলম্বে ফেলে দেয়, পরাজয়ে অবদান রাখে।

ফিলিপাইন দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম প্রধান প্রশান্ত মহাসাগরীয় যুদ্ধক্ষেত্র ছিল। যুক্তরাষ্ট্র জাপানি ইম্পেরিয়াল আর্মির কাছ থেকে সাবেক উপনিবেশ পুনরুদ্ধারের জন্য সেখানে যুদ্ধ করেছিল।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, মে ২৪, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।