ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

একটা মাছিও যেন গলতে না পারে, পুতিনের হুঁশিয়ারি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
একটা মাছিও যেন গলতে না পারে, পুতিনের হুঁশিয়ারি 

সম্প্রতি ইউক্রেনের শহর মারিওপোল ‘স্বাধীন’বলে ঘোষণা করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু প্রেসিডেন্ট পুতিনকে জানিয়ে দেন ইউক্রেনের বন্দর শহরটি এখন মস্কোর দখলে।

এই তথ্য শোনার পরেই ইউক্রেনকে হুশিয়ার করেছেন পুতিন।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সংবাদ সংস্থা এএফপি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মন্তব্য উল্লেখ করে লিখেছে, ‘মারিওপোলকে সফল ভাবে মুক্ত করতে পেরে আমি গর্বিত। ’ ইউক্রেনের এই শহরটিতে একটি ইস্পাত কারখানা রয়েছে। পুতিন তার বাহিনীকে নির্দেশ দিয়েছেন, তারা যেন ওই ইস্পাত কারখানাটি ধ্বংস করার বদলে দখল করে নেয়। আর মারিওপোল দখল হওয়ার ফলে ২০১৪ সাল থেকে ‘স্বাধীন’ ক্রাইমিয়া যাওয়ার পথ সুগম হল রুশ বাহিনীর। এই বন্দর শহরের দখল পেতে গত দুই মাস ব্যাপক চেষ্টা চালিয়েছে পুতিন-বাহিনী।

অপরদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রী শোইগু জানিয়েছেন, প্রায় ২,০০০ ইউক্রেনীয় সেনা ওই প্ল্যান্টের মধ্যে রয়েছেন। এটাই তাদের অন্যতম আশ্রয়স্থল। পুতিন জানান, মারিওপোলের ‘মুক্তি’ রুশ সেনার জন্য বড় সফলতা। এরপর প্রতিরক্ষা মন্ত্রীর মন্তব্যের রেশ ধরে পুতিন বলেন, ‘ওই সমাধিক্ষেত্রে আর হাঙ্গামা করার কোনও প্রয়োজন নেই। বরং ওই শিল্পাঞ্চলকে অবরুদ্ধ করে দেওয়া হোক। যাতে একটা মাছিও না গলতে পারে। ’

এদিকে, রুশ বাহিনীর হানায় ওই শহরে হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছে বলে একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে। এএফপির এক রিপোর্টে বলা হয়েছে, কেবল বুচায় লাশের পর লাশ পড়ে আছে।

বাংলাদেশ সময়: ০১১২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।