ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জেলেনস্কির অনুরোধ প্রত্যাখ্যান, কিয়েভ যাচ্ছেন না বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
জেলেনস্কির অনুরোধ প্রত্যাখ্যান, কিয়েভ যাচ্ছেন না বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন সফরে যাচ্ছেন না বলে ঘোষণা দিয়েছে করেছে হোয়াইট হাউজ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত কয়েকদিন ধরে বাইডেনকে কিয়েভ সফরে যেতে ব্যাপক অনুরোধ জানিয়ে আসছিলেন।

এ কারণে বাইডেন ইউক্রেন যেতে পারেন বলে কয়েকটি গণমাধ্যম খবর দিয়েছিল।

কিন্তু সোমবার রাতে হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট বাইডেন মঙ্গলবার (১৯ এপ্রিল) তার ইউরোপীয় মিত্রদের সঙ্গে ভার্চ্যুয়ালি কথা বলবেন। সেখানে তিনি রাশিয়াকে আরো বেশি একঘরে করে রাখার উপায় নিয়ে আলোচনা করবেন।

সম্ভাব্য ভিডিও কলে রাশিয়ার বিরুদ্ধে আরো বেশি নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা নিয়েও কথা হবে বলে বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউজ। এছাড়া প্রেসিডেন্ট বাইডেন না গেলেও পররাষ্ট্রমন্ত্রী কিংবা প্রতিরক্ষামন্ত্রীর মতো পদস্থ কোনো কর্মকর্তাকে কিয়েভে পাঠানো হবে।

এদিকে হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি আশা প্রকাশ করেছেন, খুব শিগগিরই কিয়েভে দূতাবাস পুনরায় চালু করবে যুক্তরাষ্ট্র। দূতাবাস ফেরানোর কোনো সময়সীমা নির্ধারণ না করে দিলেও সাকি বলেন, অবশ্যই কূটনৈতিক উপস্থিতি গুরুত্বপূর্ণ।

গত ২৪ ফেব্রুয়ারি পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর জের ধরে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। এসব নিষেধাজ্ঞার জেরে রুশ মুদ্রা রুবলের মান তাৎক্ষণিক পড়ে গেলেও পরে মুদ্রাটি আবার ঘুরে দাঁড়িয়েছে।

এছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার এক বক্তব্যে তার দেশের অর্থনৈতিক সূচকগুলোর ঊর্ধ্বমুখী অবস্থার খবর দিয়েছেন।

সূত্র: পার্সটুডে, বিবিসি

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
এনএসআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।