ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লে. জেনারেল মনোজ পাণ্ডে ভারতের পরবর্তী সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
লে. জেনারেল মনোজ পাণ্ডে ভারতের পরবর্তী সেনাপ্রধান লে. জেনারেল মনোজ পাণ্ডে

ভারতের পরবর্তী সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে। বর্তমানে তিনি দেশটির সহকারী সেনাপ্রধানের দায়িত্বে আছেন।

আগামী ১ মে তিনি দেশটির ২৯তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে আগামী ৩০ এপ্রিল অবসরে যাচ্ছেন। খবর এনডিটিভি

সোমবার (১৮ এপ্রিল) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, সরকার বর্তমান সহকারী সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডকে পরবর্তী সেনাপ্রধান হিসেবে নিয়োগ দিয়েছে। তার এই নিয়োগ ৩০ এপ্রিল অপরাহ্ন থেকে কার্যকর হবে।

লেফটেন্যান্ট জেনারেল পান্ডে ১৯৮২ সালে ভারতের ন্যাশনাল ডিফেন্স একাডেমি থেকে কর্পস অব ইঞ্জিনিয়ার্সে কমিশন লাভ করেন। তিনি দেশটির কর্পস অব ইঞ্জিনিয়ার্সের প্রথম অফিসার যিনি সেনাপ্রধান হয়েছেন।

তিনি জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখা বরাবর পল্লানওয়ালা সেক্টরে অপারেশন পরাক্রমের সময় একটি ইঞ্জিনিয়ার রেজিমেন্টের কমান্ডার ছিলেন।

অপারেশন পরাক্রম হচ্ছে ২০০১ সালে ভারতের সংসদে সন্ত্রাসী হামলার পর দেশটির পশ্চিম সীমান্তে সৈন্য ও অস্ত্রের বৃহৎ  সমাবেশ। ওই সন্ত্রাসী হামলা সে সময় ভারত ও পাকিস্তানকে যুদ্ধের দারপ্রান্তে পৌঁছে দিয়েছিল।

লেফটেন্যান্ট জেনারেল পান্ডের বাড়ি নাগপুরে। তার বাবা নগপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে অবসর নেন এবং মা অল ইন্ডিয়া রেডিওতে কাজ করতেন।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, ১৯ এপ্রিল, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।