ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েলি বাহিনী 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মে ৭, ২০২৪
রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েলি বাহিনী 

গাজার মিসর সীমান্তে রাফা ক্রসিংয়ের ফিলিস্তিন অংশের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েলি বাহিনী। আন্তর্জাতিক সংবাদমাধ্যম গুলো জানাচ্ছে রাফা ক্রসিংয়ে একাধিক ইসরায়েলি ট্যাঙ্কের উপস্থিতি দেখা গেছে।

 

সিএনএনকে ইসরায়েলি সেনাদের একটি সূত্র জানিয়েছে, ইসরায়েলি সেনারা রাফা ক্রসিংয়ের পুরো এলাকা পর্যবেক্ষণ করছে এবং আগামী কয়েক ঘণ্টা এই কাজ চলতে থাকবে। ইসরায়েলি স্প্যাশাল ফোর্স এই অপারেশনটি পরিচালনা করছে।    
  
এদিকে ফিলিস্তিন কর্তৃপক্ষ সিএনএনকে জানিয়েছে বর্তমানে এই ক্রসিং দিয়ে সকল ধরনের পারাপার বন্ধ রয়েছে।

ইসরায়েল বলেছে, কেরেম শালোম সীমান্ত ক্রসিংয়ে হামাসের রকেট হামলায় ৪ ইসরায়েলি সেনা নিহত হওয়ার পর তারা রাফায় হামলার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, যুদ্ধকালীন মন্ত্রিসভা রাফায় অভিযান চালিয়ে যাওয়ার অনুমোদন দিয়েছে।

ইসরায়েলের রাফা আক্রমণে সঙ্গে জড়িত একটি সূত্র মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছে, রাফায় ব্যাপক আকারে আক্রমণ পরিচালনার কোনো পরিকল্পনা ইসরায়েলের। হামাসকে একটি বন্দিমুক্তি চুক্তিতে রাজি করাতে চাপ তৈরিই এই আক্রমণের মূল লক্ষ্য।

গত রাতে হামাস যুদ্ধবিরতি চুক্তি মেনে নেওয়ার পর ফিলিস্তিনিরা যখন উচ্ছ্বাস প্রকাশ করছিল এর ঠিক কিছু সময় পরই ইসরায়েলি বাহিনী রাফায় আক্রমণ চালায় এবং শহরের কিছু অংশ থেকে বাসিন্দাদের ছেড়ে যাওয়ার নির্দেশ দেয়।  

গাজার এই শহরটি এখন ১৪ লাখেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনির আশ্রয়স্থল। তাই রাফায় ইসরায়েলি বাহিনীর অনুপ্রবেশের বিষয়ে উদ্বেগও প্রকাশ করেছেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিস। এই ধরনের অবিবেচনাপূর্ণ অভিযানের অর্থ হচ্ছে- আরও মানবিক বিপর্যয় এবং কোনও কিছুর মাধ্যমেই এটিকে ন্যায্যতা দেওয়া যায় না।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ০৭, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।