ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ঘোষণা ছাড়াই আফগানিস্তানে চীনের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
ঘোষণা ছাড়াই আফগানিস্তানে চীনের পররাষ্ট্রমন্ত্রী

চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আকস্মিকভাবে আফগানিস্তানের রাজধানী কাবুলের সফর করেছেন। বৃস্পতিবার (২৪ মার্চ) এই সফরের আগে দুই পক্ষ থেকে কোনো ঘোষণা দেওয়া হয়নি।

আফগানিস্তানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘বখতার’র মহাপরিচালক আব্দুল ওয়াহিদ রাইয়ান চীনের পররাষ্ট্রমন্ত্রীর আকস্মিক সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। খবর পার্স টুডের।

কাবুলে পৌঁছানোর পর ওয়াং ই-কে দেশটির ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি অভ্যর্থনা জানান। আফগানিস্তানের স্থিতিশীলতা ও উন্নয়নে চীনের ভূমিকাসহ নানা ইস্যু নিয়ে দুপক্ষ আলোচনা করবে।

তালেবান সরকারকে কীভাবে সহযোগিতা করা যায়, তা নিয়ে সফরে আলোচনা হবে। এর আগে ইরান ও পাকিস্তান এ ধরনের সম্মেলনের আয়োজন করেছে।

আগামী ৩০ ও ৩১ মার্চ আফগানিস্তান বিষয়ে প্রতিবেশী দেশগুলোর অংশগ্রহণে একটি সম্মেলন করতে যাচ্ছে বেইজিং। এর এক সপ্তাহ আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী আফগানিস্তানে এ সফর করছেন।  

তালেবান ক্ষমতায় আসার পর চীন সরকারের পক্ষ থেকে ওয়াং ই সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তা হিসেবে প্রথম আফগানিস্তান সফর করলেন। সোমবার ও মঙ্গলবার তিনি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে অংশ নিয়েছেন।  

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।