ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মহড়ায় বিধ্বস্ত সেই মার্কিন বিমানের সব আরোহী নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, মার্চ ১৯, ২০২২
মহড়ায় বিধ্বস্ত সেই মার্কিন বিমানের সব আরোহী নিহত

নরওয়েতে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর প্রশিক্ষণ চলাকালে বিধ্বস্ত মার্কিন সামরিক বিমানে থাকা চার আরোহীর সবাই মারা গেছেন।

নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি নিহতদের পরিবার এবং সহকর্মীদের প্রতি গভীর শোক জানিয়েছেন। শনিবার (১৯ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন ও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এর আগে শুক্রবার দেশটির উত্তরাঞ্চলে এ দুর্ঘটনা ঘটে। প্রাথমিকভাবে দুর্ঘটনার কারণ জানা না গেলেও মার্কিন নৌবাহিনীর অন্তর্ভুক্ত এমভি ২২বি অসপ্রে প্লেনটি ‘কোল্ড রেসপন্স’ নামক একটি মহড়ায় অংশ নিচ্ছিল। কিভাবে বিমানটি বিধ্বস্ত হয়েছে তা খতিয়ে দেখতে অনুসন্ধানে নেমেছে নরওয়ে পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, একটি উদ্ধারকারী হেলিকপ্টার এবং নরওয়ে সেনাবাহিনীর একটি অরিওন নিখোঁজ বিমানটির সন্ধান করছিল। একপর্যায়ে সংকেত পেয়ে তারা বিমানটির বিধ্বস্ত হওয়ার স্থান চিহ্নিত করতে সক্ষম হয়।

নর্ডল্যান্ড পুলিশের প্রধান বেন্ট আইলার্টসেন তখন বলেছিলেন, আবহাওয়া এত খারাপ ছিল যে উদ্ধারকারী হেলিকপ্টার বা বিমানের কেউ দুর্ঘটনাস্থলে নামতে পারেননি। তবে ধ্বংসস্তূপে প্রাণের কোনো চিহ্নও দেখতে না পাওয়ার কথাও জানিয়েছিলেন তিনি।

বেন্ট আইলার্টসেন বলেন, আমাদের বলা হয়েছিল এটি একটি মার্কিন বিমান। সেখানে চারজন আমেরিকান রয়েছেন।

এদিকে স্থানীয় জরুরি সংস্থা এইচআরএস’র একটি বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি বলছে, ওই বিমানটি স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২৬ মিনিটে উত্তর নরওয়ের বোদো এলাকার দক্ষিণাঞ্চলে আবহাওয়ার অবনতির কারণে নিখোঁজ হয়েছিল।

প্রসঙ্গত, ১০ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত কোল্ড রেসপন্স নামের এই মহড়া চলবে। স্নায়ুযুদ্ধ পরবর্তী সময় থেকে নরওয়ের নেতৃত্বে এই নামে সামরিক মহড়া অনুষ্ঠিত হয়ে আসছে।

এতে ন্যাটো দেশগুলোর ৩০ হাজার সেনা, ২২০টি বিমান এবং ৫০টিরও বেশি জাহাজ অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।