ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কে বৈঠক করবেন রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
তুরস্কে বৈঠক করবেন রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা আগামী বৃহস্পতিবার তুরস্কের আনাতলিয়ায় বৈঠক করবেন। খবর বিবিসির।

যুদ্ধের ১২তম দিনে দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে তৃতীয় দফার শান্তি বৈঠক সোমবার স্থানীয় সময় বিকের ৪টার দিকে শুরু হতে যাচ্ছে।

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার সঙ্গে দুই দফা ‘শান্তি আলোচনায় বসেছিল ইউক্রেনের প্রতিনিধিদল। সেই বৈঠক দুটিতে তেমন কোনো সমাধান পায়নি কিয়েভ।

ইউক্রেনের সঙ্গে তৃতীয় দফা আলোচনার জন্য রুশ প্রতিনিধিদল মস্কো থেকে বেলারুশে রওয়ানা হয়েছে বলে জানিয়েয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেনের যেসব জায়গায় যুদ্ধ চলছে, সেখান থেকে বেসামরিক লোকজনকে নিরাপদ জায়গায় চলে যাওয়ার সুযোগ তৈরির জন্য ‘মানবিক করিডর’ খোলার ব্যাপারে গত সপ্তাহের বৈঠকে মীমাংসা হয়। কিন্তু সেই করিডর নিশ্চিত করতে যে সাময়িক যুদ্ধবিরতি দরকার, তা পালন না করার জন্য দুই পক্ষ পরস্পরকে দায়ী করছে।

রাশিয়া বলছে, তারা মোট ছয়টি মানবিক করিডর খুলেছে। কিন্তু ইউক্রেন সরকার অভিযোগ করছে, এসব করিডরের সবই রাশিয়া ও বেলারুশমুখী।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। অভিযানের পঞ্চম দিনে দুই দেশের প্রতিনিধিদল যুদ্ধের অবসানের লক্ষ্যে শান্তি আলোচনায় বসে। ইউক্রেন-বেলারুশ সীমান্তে বেলারুশের গোমেল এলাকায় প্রথম বৈঠকটি হয়।

সেই বৈঠকে আশানুরূপ ফল না পেয়ে যুদ্ধের অষ্টম দিন ৩ মার্চ যুদ্ধবিরতির পথ খুঁজতে দ্বিতীয় দফায় শান্তি আলোচনায় বসে ইউক্রেন ও রুশ প্রতিনিধিদল। ওই আলোচনায়ও তেমন ফল পায়নি কিয়েভ।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।