ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অ্যাপল স্টোরে ট্রাম্পের অ্যাপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
অ্যাপল স্টোরে ট্রাম্পের অ্যাপ

ক্যাপিটল হিলে হামলার ঘটনায় উসকানি দেওয়ার অভিযোগে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার ও ফেসবুক থেকে নিষিদ্ধ হন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর তিনি ‘ট্রুথ সোশ্যাল’ নামে সোশ্যাল নেটওয়ার্ক আনার ঘোষণা দেন।

ওই অ্যাপ এখন পাওয়া যাচ্ছে অ্যাপল স্টোরে।

এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র সময় রোববার রাত হতে অ্যাপল স্টোর থেকে ট্রুথ সোশ্যাল অ্যাপ ডাউনলোড করা যাচ্ছে। যারা অ্যাপটি ডাউনলোড করেছেন, তারাই এ তথ্য জানিয়েছেন। যারা উদ্বোধনের আগেই অ্যাপটি অর্ডার করেছিলেন, তাদের ফোনে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপটি ডাউনলোড হয়েছে।

ট্রুথ সোশ্যাল নামের ওই সামাজিক নেটওয়ার্ক পরিচালনা করবে ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ (টিএমটিজে)। ২০২১ সালের ডিসেম্বরে ‘আমন্ত্রিত অতিথিদের’ জন্য অ্যাপটির বেটা সংস্করণ চালু করা হয়েছিল। অ্যাপটিতে সাবস্ক্রিপশন ভিডিও চালুর পরিকল্পনার কথা জানায় টিএমটিজে। এতে থাকবে বিনোদনমূলক অনুষ্ঠানও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিষিদ্ধ হওয়ার পর ট্রাম্প বলেছিলেন, বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের একচেটিয়া আধিপত্য কমাতেই টিএমটিজে ও ট্রুথ সোশ্যাল চালু করছি। টুইটারে তালেবানের বড় অংশের উপস্থিতি রয়েছে। কিন্তু এ বিষয়ে আপনাদের পছন্দের মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নীরব।

নিষিদ্ধের আগে টুইটারে ৮ কোটি ৯০ লাখ, ফেসবুকে ৩ কোটি ৩০ লাখ ও ইনস্টাগ্রামে ২ কোটি ৪৫ লাখ অনুসারী ছিল ট্রাম্পের। এমনটি জানিয়েছে, ট্রাম্পের কোম্পানি।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হবে ২০২৪ সালে। সেখানে ট্রাম্প অংশ নেবেন বলে ঘোষণা দিয়েছেন। সমর্থকদের উজ্জীবিত করার পাশাপাশি বিরোধী শিবিরেও কড়া বার্তা দিতে চান ট্রাম্প। আর তিনি সেটি করবেন এ অ্যাপের মাধ্যমে।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।