ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

গোপনে ইসরায়েল সফরে জেনারেল খলিফা হাফতার 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
গোপনে ইসরায়েল সফরে জেনারেল খলিফা হাফতার  জেনারেল খলিফা হাফতার

গোপনে ইসরায়েল সফর করেছেন লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতার। তার বিমান ইসরায়েলের রাজধানী তেল আবিবের বেন গুরিয়ন বিমানন্দরে দেখা গেছে।

 

পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি খবর ছড়ায় যে, ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার জন্য জেনারেল খলিফা হাফতারকে প্রস্তাব দেওয়া হয়েছে, বিনিময়ে প্রেসিডেন্ট নির্বাচনে তাকে সমর্থন দেবে ইসরায়েল।

ইসরায়েলের হিব্রু ভাষার একটি পত্রিকার বরাত দিয়ে রাশিয়া টুডে’র আরবি টেলিভিশন চ্যানেল জানায়, ডসাল্ট ফ্যালকন-৯০০ মডেলের একটি বিমান ইসরায়েলের বিমানবন্দরে দেখা গেছে, এই বিমানেই জেনারেল হাফতার ইসরায়েল সফর করেন।  

সাইপ্রাসে সংক্ষিপ্ত যাত্রাবিরতি করে খলিফা হাফতারের বিমানটি বেন গুরিয়ন বিমানবন্দরে থামে এবং সেখানে সেটি দুই ঘণ্টা অবস্থান করে।

ত্রিপোলিভিত্তিক জাতীয় ঐক্য সরকারের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আব্দুল হামিদ জেবিবা এর আগে জর্ডানের রাজধানী আম্মানে সফরে যান। সেখানে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়াসহ কয়েকজন কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন। জেরুজালেম পোস্ট এই গোপন সাক্ষাতের খবর দিয়েছিল।  

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা এবং নিরাপত্তা সহযোগিতার বিষয় নিয়ে তিনি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। তবে মোসাদ প্রধান বার্নিয়ার সঙ্গে সাক্ষাতের কথা অস্বীকার করেছেন জেবিবা।

তবে লিবিয়ার সরকার এক বিবৃতিতে বলেছে, এই ধরনের বৈঠক হয়নি, ভবিষ্যতেও হবে না। ফিলিস্তিন ইস্যুতে আমাদের অবস্থান দৃঢ় ও পরিষ্কার।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa