ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তিব্বতকে ‘স্বাধীন দেশ’ ঘোষণা দিন: বাইডেনকে কংগ্রেস সদস্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
তিব্বতকে ‘স্বাধীন দেশ’ ঘোষণা দিন: বাইডেনকে কংগ্রেস সদস্য

তিব্বতকে স্বাধীন দেশ হিসেবে ঘোষণা করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন পেনসিলভানিয়ার একজন কংগ্রেস সদস্য।  

কংগ্রেস সদস্য প্রস্তাবে বলেছেন, দীর্ঘ ৭০ বছর চীন তিব্বতকে অবৈধভাবে দখল করে আছে, যুক্তরাষ্ট্রকে এটা অবশ্যই প্রত্যাখ্যান করতে হবে।

দীর্ঘদিন নির্যাতন সয়ে যাওয়া মানুষের পাশে দাঁড়াতে হবে এবং বিশ্ব মানবাধিকারের তীক্ষ্ণ রক্ষক হিসাবে যুক্তরাষ্ট্রের খ্যাতিকে আরও শক্তিশালী করতে হবে।  

তার এই প্রস্তাবের প্রশংসা করেছেন অনেক কংগ্রেসম্যান।  

২০২১ সালের তিব্বত বিলে ওয়াশিংটনকে তিব্বতের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানানো হয়, যা বর্তমানে কেন্দ্রীয় তিব্বতী প্রশাসন নামে নামকরণ করা হয়।  

এই বিলে তিব্বত দখলের জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দায়ী বা জড়িত ব্যক্তিদের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গত মাসে, মার্কিন সিনেট লাসাতে একটি কনস্যুলেট খোলার আহ্বানে সাড়া দেওয়ার জন্য একটি দ্বিদলীয় বিল পাস করেছিল এবং পরম পবিত্র দলাই লামার পুনর্জন্মের নীতির উপর বিশ্বব্যাপী ব্যস্ততা জোরদার করার আহ্বান জানিয়েছিল।

মার্কিন উদ্ভাবন ও প্রতিযোগিতা আইন (অন্তহীন সীমান্ত আইন নামেও পরিচিত), চীনের সাথে প্রতিযোগিতা করার জন্য বিজ্ঞানে বিনিয়োগের মাধ্যমে ২৫০ বিলিয়ন মার্কিন ডলার সরবরাহ করে, তিব্বতের ওপর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিধানও রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।