ঢাকা, মঙ্গলবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০, ৩০ মে ২০২৩, ১০ জিলকদ ১৪৪৪

আন্তর্জাতিক

সিনোফার্মের টিকার অনুমোদন দেননি শ্রীলংকার বিশেষজ্ঞরা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
সিনোফার্মের টিকার অনুমোদন দেননি শ্রীলংকার বিশেষজ্ঞরা 

শ্রীলংকার সিনিয়র চিকিৎসা বিশেষজ্ঞরা বলেছেন, চীন সিনোফার্মের যে টিকা দিয়েছে তা শ্রীলংকার নাগরিকদের ওপর ব্যবহার করা উচিত নয়।

সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই সিনিয়র চিকিৎসকরা শ্রীলঙ্কাকে দেওয়া ৬ লাখ টিকা ব্যবহারের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন।

শ্রীলংকার অ্যাসোসিয়েশন অব মেডিক্যাল স্পেশালিস্টস (এএমএস) এক বিবৃতিতে বলেছে, ন্যাশনাল মেডিসিন রেগুলেটরি অথরিটি (এনএমআরএ) কর্তৃক টিকা সংক্রান্ত পর্যালোচনা এবং বৈজ্ঞানিক উপদেশ প্রদানের জন্য বিশেষজ্ঞদের একটি স্বাধীন প্যানেল নিয়োগ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, আমরা এটাও জানি যে ১৭ মার্চ, ২০২১ তারিখে তাদের প্রতিবেদনে এই প্যানেল উপসংহার টেনেছে যে সিনোফার্ম টিকার নিরাপত্তা, কার্যকারিতা এবং ইমিউনোজেনিসিটি নির্ধারণের জন্য পর্যাপ্ত তথ্য সরবরাহ করা হয়নি। সে কারণে বর্তমান পরিস্থিতিতে শ্রীলঙ্কায় সিনোফার্মের টিকা ব্যবহার করা উচিত নয়।

এদিকে ইন্টারন্যাশনাল মেডিক্যাল রিসার্চ এবং ইনস্টিটিউট অব হেল্থ পলিসির পরিচালক ড. রবীন্দ্র রানান-এলিয়া ও পর্যবেক্ষণ করে বলেছেন, সিনোফার্ম নিখুঁতভাবে পর্যাপ্ত তথ্য প্রদান করেনি। আমি স্থানীয়ভাবে ব্যবহারের জন্য এটি অনুমোদন করব না। আমি এটাও লক্ষ্য করছি যে হংকংও এটা অনুমোদন করেনি।

তিনি বলেন, হংকং সিনোভ্যাককে অনুমোদন দিয়েছে এবং শ্রীলংকা সরকারের উচিত ছিল সিনোভ্যাককে একটি আবেদন পত্র জমা দিতে বলা। আমার ধারণা, তাদের কাগজপত্র অনুমোদন পাওয়ার জন্য যথেষ্ট।  

মহামারি বিষয়ক বিভাগের প্রধান ড. সুদাথ সামারাবীরা বলেন, কলম্বো, কান্দি, পুতালাম এবং হাম্বানটোটার মতো এলাকায় শুধু চীনা নাগরিকদের টিকা দেওয়া হবে। কর্তৃপক্ষ সাধারণ জনগণকে এই টিকা দেওয়ার আগে হু-এর অনুমোদনের জন্য অপেক্ষা করছে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa