ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা বিশ্ববিদ্যালয়ের নেপালি শিক্ষার্থীদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
চীনা বিশ্ববিদ্যালয়ের নেপালি শিক্ষার্থীদের বিক্ষোভ

চীনা বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা বিষয়ে অধ্যয়নরত নেপালি শিক্ষার্থীরা দেশেই তাদের ইন্টার্নশিপের ব্যবস্থা করার জন্য বিক্ষোভ প্রদর্শন করেছেন।  

চীনের উহান থেকে পৃথিবী জুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর ওই শিক্ষার্থীরা দেশেই অবস্থান করছেন।

কবে চীনে ফিরে যাওয়া সম্ভব হবে তা তারা জানেন না।  

নেপালের বাশবারিতে নেপাল মেডিক্যাল কাউন্সিলের (এনএমসি) বাইরে মঙ্গলবার তারা বিক্ষোভ প্রদর্শন করেন। তারা দাবি করেন, নেপালেই যেন তাদের ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হয়। কারণ তারা শিগগিরই চীনে ফিরতে পারছেন না।  

চীনা বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর অব মেডিসিন অ্যান্ড ব্যাচেলর অব সার্জারি (এমবিবিএস) বিভাগের ১৫২ জন শিক্ষার্থী এনএমসির সামনে জড়ো হয়।  

শিক্ষার্থীরা প্রায় ছয় মাস আগে নেপালের মেডিক্যাল এডুকেশন কমিশন (এমইসি) এবং শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের (এমইএসটি) কাছে একটি চিঠি পাঠায়। তবে সরকারি সংস্থাগুলো এখনো তাদের উদ্বেগের কথা জানায়নি।  

এনএমসি একটি বিধিবদ্ধ সংস্থা যা চিকিৎসা শিক্ষা এবং নেপালের ডাক্তারদের নিবন্ধন নিয়ন্ত্রণ করে।

২০১৪ সালে চীনে এমবিবিএস কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা গত বছর ইন্টার্নশিপের বিভিন্ন পর্যায়ে ছিল যখন এই মহামারি শুরু হয়। করোনা ছড়িয়ে পড়ার পর তাদের প্রশিক্ষণ ছেড়ে দিতে হয়।

এদিকে এনএমসি সদস্য ড. শিবাজী পোডেল স্বীকার করেছেন, ২০১৫ সালের ব্যাচও একই সমস্যার সম্মুখীন হবে। ছাত্রদের সমস্যা সমাধানের জন্য আইনি সুবিধা নিয়ে আলোচনা করা হচ্ছে।  

এনএমসি এ ব্যাপারে এমইসির কাছ থেকে একটি নির্দেশিকা পাওয়ার পর এনএমসি এই সুবিধা বাস্তবায়ন করতে প্রস্তুত, বলেন পাউডেল। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।