ঢাকা, শনিবার, ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০, ০৬ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক

নেপালি ভূখণ্ডে ৯টি ভবন নির্মাণ করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
নেপালি ভূখণ্ডে ৯টি ভবন নির্মাণ করেছে চীন নেপালের হুমলা জেলার লিমি উপত্যকা

নেপালের হুমলা অঞ্চলে নয়টি ভবন নির্মাণ করেছে চীন। হুমলার সহকারী প্রধান জেলা কর্মকর্তা ডালবাহাদুর হামাল গত ৩০ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত হুমলার লাপচা-লিমি অঞ্চল পরিদর্শন করে ভবনগুলোর অস্তিত্বের বিষয়ে নিশ্চিত হয়েছেন।

জেলা প্রশাসনের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে একটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, চীনের তৈরি অননুমোদিত ভবনগুলির খবর স্থানীয়রা জানানোর পরে সহকারী প্রধান জেলা কর্মকর্তা ডালবাহাদুর হামালের নেতৃত্বাধীন প্রতিনিধি দল ওই অঞ্চল পর্যবেক্ষণ করতে যায়।

হুমলা জেলার লাপচা-লিপু অঞ্চল অত্যন্ত দুর্গম, জেলা সদর থেকেও সেখানে যাতায়াত ব্যাপক কঠিন হওয়ায় অঞ্চলটিতে রাষ্ট্রের উপস্থিতিই টের পাওয়া দুষ্কর।

অঞ্চলটি পরিদর্শন শেষে জেলা প্রশাসন অফিস স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চীন কর্তৃক ভূমি দখলের কথা জানিয়েছে এবং বিষয়টি ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবগত করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পর্যবেক্ষক দলের এক সদস্য সংবাদ মাধ্যমকে বলেন, আমরা দূর থেকে ভবনগুলি দেখতে পেতাম। আমরা সেখানে চীন কর্তৃক একটি বিল্ডিং নির্মাণের গুজব শুনেছিলাম তবে পর্যবেক্ষণে গিয়ে আরও আটটি ভবনের সন্ধান পাওয়া গেছে।

সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সহকারী প্রধান জেলা কর্মকর্তা হামালের পরিদর্শন শেষে জেলা প্রশাসনের আরেক কর্মকর্তা চিরঞ্জীব গিরি এবং নিরাপত্তার বাহিনীর প্রধানদের সমন্বয়ে একটি প্রতিনিধি দল লাপচা অঞ্চল পর্যবেক্ষণে গিয়েছে। পর্যবেক্ষণ শেষে দলটি এক সপ্তাহের মধ্যে ফিরবে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa