ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

আন্তর্জাতিক

চীনের মধ্যে ভারতভীতি জাগিয়ে তুলতে হবে: ড. সিংভি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
চীনের মধ্যে ভারতভীতি জাগিয়ে তুলতে হবে: ড. সিংভি অভিষেক সিংভি, ছবি: সংগৃহীত

ঢাকা: যদি দ্বীপাক্ষিক সম্পর্কের ভারসাম্য অর্জন করতে চান, তাহলে চীনের মধ্যে ভারতভীতি জাগিয়ে তুলতে হবে বলে মন্তব্য করেছেন দেশটির বিরোধী দল কংগ্রেসের সিনিয়র নেতা অভিষেক সিংভি। একইসঙ্গে তিনি বেইজিংয়ের বিষয়ে ভারতের নীতিতে ব্যাপক আগ্রাসী পরিবর্তন আনার আহ্বান জানিয়েছেন।

কৌশলগত ক্ষেত্রে ভারতের ত্রিপক্ষীয় পরিবর্তনের পক্ষে বক্তব্যে ড. সিংভি বলেন, চীনকে অর্থনৈতিকভাবে পঙ্গু করার জন্য নয়াদিল্লিকে চতুর্ভুজীয় সুরক্ষা সংলাপ, কোয়েডের মতো সমমান গোষ্ঠীগুলোর সঙ্গে একত্রিত হয়ে সামরিক সামর্থ্য, কূটনৈতিক উচ্চতা তৈরিতে বিনিয়োগ করতে হবে। কমিউনিস্ট চীনের মনে ভয় জাগ্রত করার জন্য সবাই সামর্থ্য অনুযায়ী চলুন।

সম্প্রতি থিঙ্ক ট্যাঙ্ক অ্যান্ড ডিফেন্স দিল্লির হেডকোয়ার্টারে ল অ্যান্ড সোসাইটি অ্যালায়েন্স আয়োজিত একটি ওয়েবিনারে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ভারত ও তার রাজনীতিকে স্থানীয় দলীয় রাজনীতির বাইরে নিয়ে একতরফাভাবে গড়ে তুলতে হবে। চীন ও উত্তরের প্রতিবেশীদের চ্যালেঞ্জের প্রতি মনোনিবেশ করতে হবে এবং একীভূত প্রতিক্রিয়া দিতে হবে।

ওয়েবিনারে দেশটির সুপ্রিম কোর্টের এক সিনিয়র আইনজীবী সিংভির বক্তব্যের মূল্যায়ন স্পষ্ট করে বলেন, চীন এবং উত্তরের প্রতিবেশীদের চ্যালেঞ্জ মোকাবিলা করতে ভারতের আরও অনেককিছু করতে হবে। এক্ষেত্রে ‘কথা কম, কাজ বেশি নীতি’ অনুসরণ করা দরকার।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa