ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের পাল্টা কমান্ডো হামলায় ৩ পাকিস্তানি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
ভারতের পাল্টা কমান্ডো হামলায় ৩ পাকিস্তানি সেনা নিহত রাতে সীমান্ত পেরিয়ে পাকিস্তান ভূখণ্ডে গিয়ে হামলা চালায় ১০ সদস্য কমান্ডো। (প্রতীকী ছবি)

মাত্র দু’দিনের দিনের মাথায় পাকিস্তানে পাল্টা আঘাত হানলো ভারত। পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে নিজেদের চার সৈন্য নিহত হওয়ার জবাবে ‘শত্রুপক্ষে’র মাটিতে প্যারা-কমান্ডো পাঠিয়েছে তারা। এই বিশেষ বাহিনীর হামলায় নিহত হয়েছে পাকিস্তানেরও তিন সৈন্য, আহত হয়েছে আরও একজন।

সোমবার (২৫ ডিসেম্বর) গভীর রাতে কাশ্মীর সীমান্তের পুঞ্চ সেক্টরের নিয়ন্ত্রণ রেখা (লাইন অব কন্ট্রোল) পেরিয়ে পাকিস্তান ভূখণ্ডে গিয়ে এই হামলা চালায় স্পেশাল ফোর্সেস ইউনিটের ১০ সদস্য বা প্যারা-কমান্ডো। এর আগে গত শনিবার (২৩ ডিসেম্বর) রাতে পাকিস্তান সেনাবাহিনীর বর্ডার অ্যাকশন টিমের সদস্যদের গুলিতে ভারতের একজন মেজরসহ চার সৈন্য নিহত হন।

ভারতীয় সেনাবাহিনীর একটি সূত্র জানায়, ওই অঞ্চলে নিয়োজিত একজন সেনা কমান্ডারের নেতৃত্বে স্থানীয় কৌশলগত পর্যায়ের অপারেশনটি পরিচালিত হয়েছে। এটি ছিল ‘একেবারে সুনির্দিষ্ট টার্গেট’ করে ‘খুবই সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে’। অপারেশনকালে ভারতীয় কমান্ডোদের কেউ আহত হননি।

ভারতীয় সেনাবাহিনীর ওই সূত্র সংবাদমাধ্যমকে বলেছে, এই আক্রমণের লক্ষ্য পাকিস্তানকে একটি বার্তা দেওয়া যে, তারা যদি ভারতের সেনাদের ওপর হামলা চালায়, তবে অবশ্যই তার পাল্টা জবাব পেতে হবে।

এর আগে, গত শনিবার কাশ্মীরের কেরি ব্যাটালিয়ন এলাকায় পাকিস্তানি বাহিনীর গুলিতে ভারতের একজন মেজরসহ চার সৈন্য নিহত হন। ভারতীয় সংবাদমাধ্যম এএনআই জানায়, পাকিস্তানকে বারবার সতর্ক করার পরও তারা উপত্যকায় জনজীবনে ব্যাঘাত ঘটিয়ে অস্ত্রবিরতি চুক্তি ভেঙে গুলি করেছে।

প্যারা-কমান্ডো হামলাটিকে ভারতীয় সেনাবাহিনী সরাসরি ‘সার্জিক্যাল স্ট্রাইক’ না বললেও স্থানীয় সংবাদমাধ্যম ঠিক একই রকম অভিযান বলে উল্লেখ করছে। গত বছরের সেপ্টেম্বরে কাশ্মীরে ভারতীয় সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৮ সৈন্য নিহত হওয়ার জবাবে পাকিস্তানি ভূখণ্ডে ঢুকে আলোচিত সার্জিক্যাল স্ট্রাইক (সুনির্দিষ্ট টার্গেটে হামলা) চালায় ভারতীয় কমান্ডো বাহিনী। হামলায় দুই পাকিস্তানি সৈন্য ও ৩৮ সন্ত্রাসী নিহত হয়। এ নিয়ে উভয়পক্ষে তখন তুমুল উত্তেজনা তৈরি হয়, এমনকি সীমান্তে সৈন্য-সামন্ত ও অস্ত্র-সরঞ্জাম জড়ো করারও খবর মেলে।

এদিকে, কাশ্মীরের পুলবামা জেলার সামবুরা এলাকায় পৃথক এক অভিযানে পাকিস্তানের সন্ত্রাসী সংগঠন জয়শ-ই-মোহাম্মদের ‘ওয়ান্টেড’ সদস্য নূর মোহাম্মদ তানত্রাই নিহত হয়েছে। চলতি বছরের শুরুতে শ্রীনগরে সন্ত্রাসী হামলার মূল হোতা বলে অভিযুক্ত তানত্রাই।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
এইচএ/

** পাকিস্তানি সেনাদের গুলিতে ৩ ভারতীয় সেনা নিহত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।