ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিসাইল হামলার শঙ্কায় সৌদিতে মার্কিন নাগরিকদের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
মিসাইল হামলার শঙ্কায় সৌদিতে মার্কিন নাগরিকদের সতর্কতা সৌদি আরব ও ইয়েমেনসহ মধ্যপ্রাচ্যের মানচিত্র

প্রতিবেশী ইয়েমেনের শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা সৌদি আরবের আকাশে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে—এমন আশঙ্কায় দেশটিতে অবস্থানরত নিজেদের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

বুধবার (২২ নভেম্বর) মার্কিন পররাষ্ট্র দফতরের ভ্রমণ সংক্রান্ত এক বার্তায় এই সতর্কতা দেওয়া হয়। এ মাসের শুরুতে রিয়াদের আকাশে হুথি বিদ্রোহীদের একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর পররাষ্ট্র দফতর এই সতর্ক বার্তা দিলো।

যুক্তরাষ্ট্র ও সৌদি আরব অভিযোগ করে আসছে, হুথি বিদ্রোহীরা ইরানের কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র পেয়েছে। ইয়েমেনে শিয়া ও সুন্নি রাজনীতিকদের ক্ষমতার দ্বন্দ্বে যুদ্ধে জড়িয়ে যাওয়া রিয়াদ মনে করে, তেহরান একই সম্প্রদায়ের হুথিদের সার্বিক রসদ যোগাচ্ছে। হুথিরাই এখন ইয়েমেনের বিশাল এলাকা দখল করে আছে।

সতর্ক বার্তায় বলা হয়েছে, গত বছর ইয়েমেনের মাটি থেকে সৌদির বড় বড় শহরগুলো লক্ষ্য করে দূরপাল্লার ক্ষেপেণাস্ত্র নিক্ষিপ্ত হয়েছে। এবারও সৌদির যে কোথাও কোনো ধরনের সংকেত ছাড়াই সন্ত্রাসী হামলা ঘটতে পারে।

পররাষ্ট্র দফতরের সতর্ক বার্তায় সৌদির শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলের এলাকা আল-ক্বাতিফ ও আল-হফুফ এড়িয়ে চলতেও বলা হয়েছে মার্কিন সরকারি চাকরিজীবী ও তাদের পরিবারের লোকজনকে। অঞ্চল দু’টিতে বিভিন্ন সময়ে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা ও পাল্টা অভিযানে বেশ কিছু প্রাণহানির ঘটনা ঘটে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।