ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হারিরির ব্যাপারে মন্তব্যে অস্বীকৃতি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
হারিরির ব্যাপারে মন্তব্যে অস্বীকৃতি যুক্তরাষ্ট্রের লেবাননের সদ্যপদত্যাগকারী প্রধানমন্ত্রী সাদ হারিরি

ঢাকা: সদ্য পদত্যাগ করা লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরির পদত্যাগ এবং সৌদি আরবে তার অবস্থানের ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রেস কনফারেন্সে মুখপাত্র হিদার নাউয়ার্ট এ সাদ হারিরির পদত্যাগ এবং সৌদি আরবে তার বর্তমান পরিস্থিতি সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

দিনকয়েক আগে সৌদি আরব সফরে থাকা অবস্থায় আকস্মিকভাবে পদত্যাগ করেন সাদ হারিরি।

তার পদত্যাগের খবর ঘোষিত হয় সৌদি আরবের একটি টেলিভিশন চ্যানেলে। পদত্যাগের ঘোষণার পর দেশেও ফেরেননি তিনি।

সাদ হারিরির এই রহস্যজনক পদত্যাগ এবং তার দেশে না ফেরার ব্যাপারটি ব্যাপক রহস্যের জন্ম দিচ্ছে আন্তর্জাতিক কূটনৈতিক মহলে। বিভিন্ন মহলে গুজব সাদ হারিরিকে গৃহবন্দি করে রাখা হয়েছে সৌদি আরবে।

অনেকেই সৌদি আরবে সম্প্রতি দুর্নীতি ও অন্যান্য অনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দেশটির রাজপরিবারের সদস্য এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে শুরু হওয়া গ্রেফতারি অভিযানের সঙ্গে সাদ হারিরির পদত্যাগের সম্পর্ক আছে বলে মনে করছেন।

এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হিদার নাউয়ের্ট বলেন, বুধবার রিয়াদে মার্কিন চার্জ দ্য অ্যাফেয়ার্স ক্রিস হেনেজেল সাদ হারিরির সঙ্গে সাক্ষাৎ করেছেন।

তবে কোথায় এই বৈঠক হয়েছে এবং হারিরির বর্তমান অবস্থা এখন কি সে ব্যাপারে মন্তব্য করতে অস্বীকার করেছেন হিদার নাউয়ের্ট।

তবে ‘স্পর্শকাতর, ব্যক্তিগত ও কূটনৈতিক’ বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, আমরা তাকে দেখেছি। তার ব্যাপারে তথ্যের জন্য আমি আপনাদের (সাংবাদিকদের) সৌদি আরব সরকার এবং সাদ হারিরির অফিসের কথা বলার পরামর্শ দিচ্ছি।

এছাড়া সাদ হারিরির পদত্যাগের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা লেবাননের অভ্যন্তরীণ বিষয়, আমরা এ ব্যাপারে মন্তব্য করতে পারি না।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।