ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বের পঞ্চম সর্বোচ্চ পর্বত চূড়ায় নেপালি গাইডের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, মে ৯, ২০২৪
বিশ্বের পঞ্চম সর্বোচ্চ পর্বত চূড়ায় নেপালি গাইডের মৃত্যু

বিশ্বের পঞ্চম সর্বোচ্চ পর্বত চূড়ায় চড়ার পর লাকপা তেঞ্জি শেরপা (৫৩) নামে এক নেপালি গাইডের মৃত্যু হয়েছে। দেশটির বসন্তকালীন পর্বতারোহণের মৌসুমের প্রথম মৃত্যুর ঘটনা এটি।

লাকপা তেঞ্জি শেরপা গত সোমবার বিদেশি পর্বতারোহীদের সঙ্গে যাওয়ার সময় ২৭ হাজার ৮৩৮ ফুট মাকালু পর্বতের চূড়ায় পৌঁছেছিলেন। নামার সময় মৃত্যু হয় তার।

বৃহস্পতিবার (৯ মে) এ তথ্য নিশ্চিত করেছেন হিমালয় প্রজাতন্ত্রের কর্মকর্তারা। নেপালের পর্যটন বিভাগের রাকেশ গুরুং এএফপিকে বলেছেন, লাকপা অসুস্থ ছিলেন।   তাকে তার দালেল সদস্যরা সাহায্য করেছিলেন।

এ অভিযানের আয়োজক সেভেন সামিট ট্রেকস জানিয়েছে, তারা আরও বিস্তারিত তথ্যের জন্য অপেক্ষা করছে। নেপাল মাকালু পর্বতের জন্য বিদেশি পর্বতারোহীদের ৫৯টি পারমিট জারি করেছিল। এদের মধ্যে কয়েক ডজন শীর্ষে পৌঁছেছে।

গণমাধ্যমটি জানিয়েছে, হিমালয়ে মারা যাওয়াদের একটি বড় অংশ নেপালি গাইড ও পোর্টার। বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের শীর্ষে পৌঁছনোর লক্ষ্যে শত শত পর্বতারোহীর স্বপ্নের জন্য তারা অর্থের বিনিময়ে জীবনের ঝুঁকি নেন। শত শত পর্বতারোহী নেপালে ছুটে যান।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, মে ৯, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।