ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মুম্বাইয়ের রাস্তায় নামছে পরিবেশবান্ধব বৈদ্যুতিক বাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
মুম্বাইয়ের রাস্তায় নামছে পরিবেশবান্ধব বৈদ্যুতিক বাস বৈদ্যুতিক বাস

জ্বালানি খরচ কমাতে ও পরিবেশের জন্য সহায়ক বৈদ্যুতিক বাস নামছে ভারতের ঘনবসতিপূর্ণ শহর মুম্বাইয়ে। শহরটির বাস সার্ভিসে আপাতত চারটি বাস নামাচ্ছে বৃহানমুম্বাই ইলেক্ট্রিক সাপ্লাই অ্যান্ড ট্রান্সপোর্ট (বেস্ট) কোম্পানি। মুম্বাইয়ের দক্ষিণে এ বাসে যুক্ত হবে সাতটি রুট।

জানা যায়, প্রতিটি বাস চার্জ হতে সময় লাগবে তিনঘণ্টা, আর একবার চার্জে চলবে টানা ২শ’ ঘণ্টা। আপাতত মুম্বাইয়ের ওয়াদালা ডিপোতে বাসগুলো চার্জের ব্যবস্থা করা হয়েছে।

প্রাথমিক বাসগুলো ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাল (সিএসটিএম) এবং চার্চগেট স্টেশন এলাকায় চলাচল করবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। একেকটি বাসে খরচ পড়েছে এক কোটি ৬১ লাখ রুপি, যা একটি সাধারণ বাসের দ্বিগুণের বেশি।

একেকটি বাসে ৩০ জন যাত্রী চলাচল করতে পারবেন, ভাড়া হবে সিএনজিচালিত বাসের সমান। আর্থিক সমস্যায় থাকা বেস্ট-কে বাসগুলো কেনার জন্য অর্থ সহায়তা দেয় বৃহানমুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন (বিএমসি)। সহায়তা পাওয়া একশ’ কোটি রুপির মধ্যে ৯০ কোটি দিয়ে ১৮৫টি সাধারণ বাস ও বাকি ১০ কোটি দিয়ে বৈদ্যুতিক বাস ক্রয় করবে কোম্পানিটি। বৈদ্যুতিক বাসের এ প্রকল্প আলোর মুখ দেখলো আরো বাস বাড়ানো হবে।

এদিকে যাত্রী পরিবহনে বৈদ্যুতিক বাস যুক্ত করার মাধ্যমে নাগপুরের পর মহরাষ্ট্রে এ সুবিধায় যুক্ত হওয়া দ্বিতীয় শহর হচ্ছে মুম্বাই।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।