ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন নৌবাহিনীর গ্রাউন্ড কমব্যাট ইউনিটে ৩ নারী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
মার্কিন নৌবাহিনীর গ্রাউন্ড কমব্যাট ইউনিটে ৩ নারী নৌবাহিনীর গ্রাউন্ড কমব্যাট ইউনিটের সদস্যরা, ছবি: সংগৃহীত

ঢাকা: প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর গ্রাউন্ড কমব্যাট ইউনিটে যুক্ত হয়েছেন তিন নারী সদস্য। এখন থেকে পুরুষ সদস্যদের সঙ্গে তারাও সমানতালে কাজ করে যাবেন। নৌবাহিনীর এ শাখায় এর আগে শুধু পুরুষ সেনাদের জন্য উন্মুক্ত ছিল।

প্রথম ব্যাটালিয়নের অষ্টম মেরিন রেজিমেন্টের বরাত দিয়ে শুক্রবার (৬ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়। তবে প্রাথমিকভাবে তাদের নাম ও পদবি প্রকাশ করা হয়নি।

দ্বিতীয় সামুদ্রিক অভিযান পরিচলনাবিষয়ক বাহিনীর মুখপাত্র ফার্স্ট ল্যাফটেন্যান্ট জন ম্যাক কমস জানান, এ নারী সেনারা পুরুষ সেনাদের মতো রাইফেল, মর্টার চালাবেন।

এক ই-মেইল বার্তায় তিনি জানান, এ প্রক্রিয়া প্রমাণ করে মার্কিন নৌবাহিনী মান ঠিক রেখে চলে। সেইসঙ্গে যুদ্ধ প্রস্তুতি গ‍ুরুত্বের সঙ্গে অব্যাহত রাখবে।

প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার জানান, ২০১৫ সালের ডিসেম্বরে সব সামরিক বাহিনীতের নারীদের চাকরির বিষয়টি উন্মুক্ত করা হয়েছে। এমন কি সর্বাধিক ঝুঁকিপূর্ণ কমান্ডো পোস্টের জন্যও।

এমন আনুষ্ঠানিক সিদ্ধান্তের ফলে হাজার-হাজার মার্কিন নারী সেনা আফগানিস্তান ও ইরাক যুদ্ধে নারীরা অংশ নিয়েছেন। যাদের মধ্যে অনেকে নিহত এবং আহত হওয়ার ঘটনাও ঘটেছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।