ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মসুলের ৭০ শতাংশ পুনর্দখলে নিয়েছে ইরাকি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
মসুলের ৭০ শতাংশ পুনর্দখলে নিয়েছে ইরাকি বাহিনী ইরাকি বাহিনীর ফাইল ফটো

ঢাকা: ইরাকের মসুলের পূর্বাঞ্চলের ৭০ শতাংশ এলাকা জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে পুনর্দখলে নিয়েছে দেশটির সরকারি বাহিনী। ইরাকের যৌথ অভিযানের কমান্ডার ল্যাফটেন্যান্ট জেনারেল তালিব শাগহাতি এ দাবি করেছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়।

তিনি জানান, আইএস’র বিরুদ্ধে লড়াইয়ে স্থানীয়রা তাদের সহায়তা করছে নতুন করে মসুল অভিযান শুরুর ১২ সপ্তাহ পর ইরাকি সেনারা গতি পেয়েছে। আইএস’র তীব্র প্রতিরোধের মুখেও তারা পূর্বঞ্চলীয় আরও কয়েকটি জেলা জঙ্গিমুক্ত করেছে।

তালিব শাহগাতি এক সাক্ষাৎকারে বলেন, পূর্বাঞ্চলের ৬৫-৭০ শতাংশ মুক্ত হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে পূর্বঞ্চলের পুরোটা মুক্ত হবে বলে আশা করছি।

তিনি বলেন, মসুলের পশ্চিমাঞ্চলের অর্ধেক এখনও আইএস’র পুরোপুরি দখলে। এই এলাকা নিয়ন্ত্রণে রাখতে তারা স্নাইপার ও আত্মঘাতী গাড়ি বোমা হামলার বিষয়ে সতর্ক রয়েছেন।
 
২০০৩ সালে মার্কিন আগ্রাসনের পর মসুলের এই অভিযান সবচেয়ে জটিল। এ অভিযানে ইরাক সরকারের ১ লাখ সেনা লড়াই করছে। ইরাকি সেনারা নানা কৌশলে আইএস জঙ্গিদের প্রতিহত করছেন। তাদের সঙ্গে মসুলের অধিবাসীরা একাত্ম হওয়ায় তাদের এ লড়াই আরও সহজ হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
আরআর/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।