ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আমিরাতে দাউদ ইব্রাহীমের সম্পত্তি বাজেয়াপ্ত হচ্ছে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
আমিরাতে দাউদ ইব্রাহীমের সম্পত্তি বাজেয়াপ্ত হচ্ছে! ভারতের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের মধ্যে অন্যতম দাউদ ইব্রাহীম

ঢাকা: জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক সন্ত্রাসী ও ভারতের ‘মোস্ট ওয়ান্টেড’ অপরাধী দাউদ ইব্রাহীমের প্রায় ১৫ হাজার কোটি রুপি মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করা হচ্ছে বলে খবর ছড়িয়েছে। সংযুক্ত আরব আমিরাতে থাকা এসব সম্পত্তি স্থানীয় কর্তৃপক্ষ বাজেয়াপ্ত করছে বলে ভারতীয় সংবাদমাধ্যম দাবি করছে।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ছড়িয়ে পড়া এ খবর অবশ্য ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়, গোয়েন্দা সংস্থা বা তদন্ত অধিদফতর নিশ্চিত করেনি। কিন্তু এই খবর টুইট করে তাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কৃতিত্বও দিয়ে ফেলেছে ক্ষমতাসীন বিজেপি।

এই তথ্য সরকারের এক নথি থেকে পাওয়া গেছে জানিয়ে বিজেপির টুইটে বলা হয়, “প্রধানমন্ত্রী মোদীর বড় ধরনের কূটনৈতিক সাফল্য: ভারতের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের মধ্যে অন্যতম দাউদ ইব্রাহীমের ১৫ হাজার কোটি রুপির সম্পত্তি আরব আমিরাতে বাজেয়াপ্ত হচ্ছে। ”

টুইটে দাবি করা হয়, ২০১৫ সালে মোদীর আরব আমিরাত সফরের সময় দাউদ ইব্রাহীমের এসব অবৈধ সম্পত্তির তালিকা সেখানকার কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়। তারপরই এই অগ্রগতির খবর আসছে।

৫৯ বছর বয়সী দাউদ ইব্রাহীম ভারতীয় নাগরিক হলেও দু’দশকেরও বেশি সময় ধরে তিনি পাকিস্তানের করাচিতে লুকিয়ে আছেন বলে মনে করে নয়াদিল্লি। ১৯৯৩ সালে মুম্বাইয়ে ২৫৭ জনের প্রাণক্ষয়ী বোমা হামলায় জড়িত এই সন্ত্রাসীকে পাকড়াও করতে ভারত নানাভাবে তৎপরতা চালিয়ে আসছে।

নয়াদিল্লি ছাড়াও যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ মনে করে, দাউদ ইব্রাহীম সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদা ও লস্কর-ই-তৈয়্যবার অর্থ যোগানদাতা এবং আন্তর্জাতিক অর্থপাচার ও মানবপাচার চক্রের অন্যতম হোতা।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।