ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যেখানে ভোট দেবেন হিলারি-ট্রাম্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫১ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
যেখানে ভোট দেবেন হিলারি-ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিশ্ববাসীর কৌতূহলের অন্ত নেই। ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিক পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প কোথায় তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন এ নিয়েও মানুষের আছে তুমুল আগ্রহ।

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিশ্ববাসীর কৌতূহলের অন্ত নেই। ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিক পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প কোথায় এবং কখন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন এ নিয়েও মানুষের আছে তুমুল আগ্রহ।

মঙ্গলবার (০৮ নভেম্বর) বাংলাদেশ সময় বেলা ১১টার দিকে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, হিলারি ও ট্রাম্প কখন, কোথায় ভোট দেবেন তা নিশ্চিত করেননি। তবে ধারণা করা হচ্ছে, দু’জনই নিউইয়র্ক ‍অঙ্গরাজ্যের কোনো এক ভোটকেন্দ্রে তারা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এই নির্বাচনে জয়লাভ করতে কমপক্ষে ২৭০টি ইলেকটোরাল ভোটের প্রয়োজন। যে দল এই প্রয়োজনীয় সংখ্যক ইলেকটোরাল ভোট পাবেন, তারাই সরকার গঠন করবে। অবশ্য যদি কোনো দল ২৭০টি ইলেকটোরাল ভোট না পায়, সেক্ষেত্রে দেশটির সংবিধান অনুযায়ী- বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন।

প্রেসিডেন্টশাসিত গণতান্ত্রিক দেশটির নির্বাচনী প্রক্রিয়া যথেষ্ট সময় ও আনুষ্ঠানিকতা সাপেক্ষ ব্যাপার। অনেক নিয়ম-নীতি আর আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন হয়। প্রায় একবছর ধরেই চলছে নির্বাচনী কার্যক্রম। দেশটির নির্বাচনের চূড়ান্ত পরিণতি ঘটতে যাচ্ছে মঙ্গলবারের নির্বাচনের মধ্যদিয়ে।

দেশটির সংবিধান অনুযায়ী, চার বছর পরপর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে প্রার্থী হতে হলে অবশ্যই তিনটি শর্ত পূরণ করতে হবে। প্রথমত- প্রার্থীকে যুক্তরাষ্ট্রের নাগরিক হতে হবে, দ্বিতীয়ত- ৩৫ বছর বয়সী হতে হবে এবং তৃতীয়ত- অন্তত ১৪ বছর যুক্তরাষ্ট্রে বসবাস করতে হবে।

দেশটিতে ৫০টি অঙ্গরাজ্য রয়েছে। সবচেয়ে বড় অঙ্গরাজ্য হলো আলাস্কা। বাংলাদেশে যেমন মেম্বার অব পার্লামেন্ট বা এমপি কিংবা সংসদ সদস্য। সেদেশে তেমন ইলেকটোরাল কলেজ। এদেশে যেমন জাতীয় সংসদের আসন সংখ্যা-৩০০টি, সে দেশের ৫৩৮টি।

প্রেসিডেন্ট পদে দায়িত্ব পেতে একজন প্রার্থীকে কমপক্ষে ২৭০টি ইলেকটোরাল কলেেজর ভোট পেতে হয়। ইলেকটোরাল কলেজের সংখ্যা সবচেয়ে বেশি ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে।

আরও পড়ুন..

** ডিক্সভিল নচে ট্রাম্পের দ্বিগুণ ব্যবধানে হিলারির জয়

** রোড টু ২৭০ ইলেকটোরাল কলেজ

** যেখানে ভোট দেবেন হিলারি-ট্রাম্প

** রয়টার্স বলছে- হিলারি জেতার সম্ভাবনা ৯০ শতাংশ

**কয়েক ঘণ্টা পরেই ভোটগ্রহণ যুক্তরাষ্ট্রে

** জেনে নিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়া

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।