ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নেতানিয়াহুকে ‘বাড়ি পাঠিয়ে’ ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চান লাপিদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, মে ২৩, ২০২৪
নেতানিয়াহুকে ‘বাড়ি পাঠিয়ে’ ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চান লাপিদ

ইউরোপের তিন দেশ— নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন আগামী ২৮ মে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।  

এমন পরিস্থিতিতে শর্তসাপেক্ষে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির বিরোধী দল ইয়াশ আতিদের প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ।

 

লাপিদ মূলত সৌদি আরবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার অংশ হিসেবে এটি করতে নেতানিয়াহুকে পরামর্শ দিয়েছেন। খবর ডেইলি সাবাহ।

ইসরায়েলের আর্মি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে লাপিদ বলেন, নেতানিয়াহুর ঘোষণা দেওয়া উচিত তিনি ফিলিস্তিনের বিষয়ে আলোচনার শর্ত মেনেই সৌদির সঙ্গে আলোচনায় যেতে চান।

তিনি বলেন, কিছু শর্ত ও নির্দিষ্ট নিশ্চয়তার অধীনে নেতানিয়াহুর ঘোষণা করা উচিত, তিনি একটি ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্র মেনে নিতে ইচ্ছুক, যে রাষ্ট্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যোগ দেবে।

সাক্ষাৎকারে তিনি জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বেন-গাভিরের সমালোচনা করে বলেন, নিরাপত্তা বিষয়ক মন্ত্রী নেতানিয়াহুকে ফিলিস্তিনের স্বীকৃতি দিতে দেবেন না। আমরা এক উন্মাদ সময়ে বসবাস করছি।

এ সময় নেতানিয়াহু সরকারের প্রতি অনাস্থা প্রকাশ সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, এই সরকারকে দিয়ে এটি (ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি) হবে না। আমাদের প্রয়োজন হলো, নেতানিয়াহু সরকারকে বাড়ি পাঠিয়ে দিয়ে কার্যকর নতুন সরকার গঠন করা।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, মে ২৩, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।