ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বারবার ভেটো দিয়ে এবার গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
বারবার ভেটো দিয়ে এবার গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব যুক্তরাষ্ট্রের মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতি এবং ইসরায়েলি জিম্মিদের মুক্তিতে যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদে খসড়া একটি প্রস্তাব দিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এমনটি জানান।

খবর তাসের।  

আল হাদাৎ টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্লিঙ্কেন বলেন, আমাদের একটি প্রস্তাব আছে, যেটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সামনে পেশ করেছি। এতে যুদ্ধবিরতি এবং জিম্মিদের মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়েছে। আমরা আশা করি অনেক দেশই এতে সমর্থন জানাবে।

ব্লিঙ্কেনের মতে, সর্বশেষ প্রস্তাবটি শক্তিশালী সংকেত দেবে। যুক্তরাষ্ট্র ইসরায়েলের আত্মরক্ষার অধিকারে সমর্থন দেয়, পাশাপাশি ওয়াশিংটন ভীষণ কষ্টে থাকা বেসামরিকদের সুরক্ষায়ও নজর দেয়।

ব্লিঙ্কেন বলেন, আমরা এ (যুদ্ধবিরতি) প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছি। আমরা যতটা সম্ভব চাপ দিচ্ছি।

ইসরায়েল ও ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো বেশ কয়েকটি প্রস্তাব আটকে দিতে এর আগে যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতা ব্যবহার করেছিল। ফেব্রুয়ারির শেষে আল জাজিরা একটি খসড়া প্রস্তাব দিয়েছিল।

বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবে যান। ৭ অক্টোবরের পর এটি তার ষষ্ঠবারের মতো মধ্যপ্রাচ্য সফর। এরপর মিশর ও ইসরায়েলে তার সফরের পরিকল্পনা রয়েছে।  

কায়রোতে ব্লিঙ্কেনের মিশর, জর্ডান, কাতার ও সৌদি আরবের শীর্ষ কূটনীতিকদের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মন্ত্রী ও জ্যেষ্ঠ ফিলিস্তিনি কর্মকর্তার সঙ্গে আলোচনার কথা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।