ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দিল সুইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দিল সুইডেন

সামরিক জোট ন্যাটোতে আনুষ্ঠানিকভাবে যোগ দিল সুইডেন। ইউরোপে রাশিয়ার আগ্রাসন নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই দেশটির কয়েক দশকের নিরপেক্ষতার অবসান ঘটল।

খবর আল জাজিরার।  

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকের পর ওয়াশিংটন ডিসিতে দেওয়া এক বিবৃতিতে সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বলেন, ন্যাটো সদস্য হিসেবে ঐক্য ও সংহতি হবে সুইডেনের পথপ্রদর্শক।

তিনি বলেন, আমরা মিত্রদের সঙ্গে বোঝা, দায়িত্ব ও ঝুঁকি ভাগ করে নেব।

ব্লিঙ্কেন সুইডেনের ন্যাটোতে যোগদানের নথি পাওয়ার সময় বলেন, যারা অপেক্ষা করে, তাদের কাছে ভালো জিনিস আসে। এটি সুইডেনের জন্য, আমাদের জোটের জন্য এবং ট্রান্স-আটলান্টিক সম্পর্কের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।

বৃহস্পতিবার স্টকহোমে এক সংবাদ সম্মেলনে সুইডেনের কর্মসংস্থানমন্ত্রী জোহান পেহরসন ন্যাটোতে যোগদানকে সুইডেনের জন্য একটি নতুন নিরাপত্তা নীতির যুগ বলে আখ্যা দেন। তিনি বলেন, ব্যক্তিগতভাবে ২০ বছর ধরে তিনি এমন সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে যুদ্ধ শুরু করে। এ ঘটনায় সুইডেন ও প্রতিবেশী ফিনল্যান্ড ন্যাটোতে যোগদানের আবেদন করে। রাশিয়ার সঙ্গে দেশ দুটির এক হাজার ৩৪০ কিলোমিটার সীমান্ত রয়েছে।  

বাংলাদেশ সময়: ১০৫৬ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।