ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলের কড়া সমালোচনায় ব্লিঙ্কেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
ইসরায়েলের কড়া সমালোচনায় ব্লিঙ্কেন

গাজার দক্ষিণাঞ্চলে ইসরায়েল যে আচরণ করছে, তার সমালোচনা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বৃহস্পতিবার তিনি এ নিয়ে বলেন, বেসামরিক নাগরিকদের রক্ষা করার যে উদ্দেশ্যর কথা ইসরায়েল বলেছিল এবং সেখানে যা ঘটছে, তার মধ্যে বড় ব্যবধান রয়েছে।

খবর রয়টার্সের।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠক শেষে ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে কথা বলেন ব্লিঙ্কেন। গাজায় বেসামরিক নাগরিকরা যেন ক্ষতির হাত থেকে দূরে থাকে এবং তারা যেসব এলাকায় সরে যাচ্ছে, সেসব এলাকায় খাদ্য, ওষুধ ও পানির সরবরাহ নিশ্চিতে পদক্ষেপ নেওয়ার বিষয়ে জোর দেন।

ব্লিঙ্কেন বলেন, প্রায় এক সপ্তাহ ধরে দক্ষিণ গাজায় অভিযান চলছে... সেখানে বেসামরিক মানুষের সুরক্ষায় ইসরায়েলের পদক্ষেপ নেওয়াটা অপরিহার্য। বেসামরিকদের রক্ষা করতে তাদের (ইসরায়েল) যে উদ্দেশ্য এবং যুদ্ধক্ষেত্রে আমরা সত্যিকারের যে চিত্র দেখতে পাচ্ছি, তার মধ্যে ফারাক রয়ে যাচ্ছে।  

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, সেইসঙ্গে ব্লিঙ্কেনসহ শীর্ষ মার্কিন কর্মকর্তারা ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন, দক্ষিণ গাজায় বেসামরিকদের হতাহতের ঘটনা এড়ানোর বিষয়টি যাতে বিবেচনা করে। ইসরায়েলের হামলায় গাজার উত্তর অংশে বহু মানুষ হতাহত হন।  

ইসরায়েল ও হামাসের মধ্যকার সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ গেল শুক্রবার শেষ হয়। সেই থেকে এ পর্যন্ত দক্ষিণে শতশত ফিলিস্তিনির প্রাণ গেছে। এ সপ্তাহ পর্যন্ত দক্ষিণে ইসরায়েলের অভিযান নিয়ে মূল্যায়নের বিষয়ে মার্কিন কর্মকর্তারা অস্বীকৃতি জানান। তবে ব্লিঙ্কেনের মন্তব্য হামলার বিষয়ে প্রথম স্পষ্ট কোনো মন্তব্য।  
 
বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।