ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাজাখস্তানে খনিতে আগুনে নিহত ২৮ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
কাজাখস্তানে খনিতে আগুনে নিহত ২৮ 

কাজাখস্তানে একটি কয়লাখনিতে আগুনলেগে কমপক্ষে ২৮ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আরও ১৮ জন নিখোঁজ রয়েছেন।

খনির পরিচালনাকারী লুক্সেমবার্গভিত্তিক ইস্পাত প্রস্তুতকারকের স্থানীয় ইউনিট আর্সেলরমিত্তাল তেমিরতাউ শনিবার এ তথ্য জানিয়েছে।

অগ্নিকাণ্ডের সময় প্রায় ২৫২ জন শ্রমিক খনিটিতে কাজ করছিলেন, মিথেন গ্যাসের পকেটের কারণে এটি ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। প্রাথমিক খবরে সংস্থাটি একটি জানিয়েছিল, কোস্টেনকো খনিতে ২৫২ জনের মধ্যে ২০৬ জনকে মিথেন বিস্ফোরণের পর সরিয়ে নেওয়া হয়েছিল এবং ১৮ জনের চিকিৎসা সহায়তা দরকার ছিল। স্থানীয় সময় দুপুর ২টা পর্যন্ত প্রায় ২১ জনের সন্ধান পাওয়া যায়নি।

আর্সেলরমিত্তাল তেমিরতাউ হলেন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইস্পাত উৎপাদনকারী লুক্সেমবার্গ-ভিত্তিক বহুজাতিক কোম্পানি আর্সেলরমিত্তালের স্থানীয় প্রতিনিধি। কোম্পানিটি কারাগান্ডা অঞ্চল জুড়ে আটটি কয়লা খনি এবং মধ্য ও উত্তর কাজাখস্তানে আরও চারটি লোহা আকরিক খনি পরিচালনা করে।

গত আগস্টে একই খনিতে অগ্নিকাণ্ডে চারজন শ্রমিক নিহত হয়েছিল, যখন ২০২২ সালের নভেম্বরে অন্য একটি কনিতে মিথেন লিক হয়ে পাঁচজন মারা গিয়েছিল।

কাজাখ প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ শনিবার বলেছেন, তার দেশ আর্সেলর মিত্তাল তেমিরতাউ-এর সাঙ্গে বিনিয়োগ সহযোগিতা বন্ধ করছে। কাজাখস্তানের প্রসিকিউটর জেনারেলের অফিসও কয়লা খনিতে সম্ভাব্য নিরাপত্তা লঙ্ঘনের তদন্তের ঘোষণা দিয়েছে।

 

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।