ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশেষজ্ঞের মত

হামাস নির্মূল অভিযানে বেসামরিক ক্ষয়ক্ষতি এড়ানো যাবে না

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
হামাস নির্মূল অভিযানে বেসামরিক ক্ষয়ক্ষতি এড়ানো যাবে না

গাজা থেকে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের অপসারণ ঘটানো- সেখানকার নিরপরাধ বেসামরিকদের ব্যাপক ক্ষয়ক্ষতি করা ছাড়া সম্ভব নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, ইসরায়েল যদি প্রত্যাশিতভাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল সেনা পাঠায়, তাহলে যেকোনো বেসামরিক হতাহতের জন্য দায়ী হবে।

ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস’র আন্তর্জাতিক নিরাপত্তা বিশেষজ্ঞ এইচএ হেলিয়ার বলেছেন, ১৯৬৭ সাল থেকে দখলদার শক্তি হিসেবে গাজাবাসীর দায়িত্ব ইসায়েলের। তাই গাজায় যেকোনো সামরিক অভিযান চালাতে হলে তার দায় দায়িত্বও ইসরায়েলকে নিতে হবে।

আল জাজিরাকে তিনি বলেছেন, উপত্যকা থেকে হামাসকে অপসারণ করা সহজ হবে না। এ জন্য বিশাল মূল্য দিতে হবে। হামাসকে গাজার ক্ষমতা থেকে উৎখাত করতে তারা যে পদাতিক সেনা পাঠাচ্ছে; ব্যাপকভাবে বেসামরিকদের হত্যা বা আহত করা ছাড়া সেটি সম্ভব নয়।

ইসরায়েলি সেনাদের বিরতিহীন হামলায় গাজা উপত্যকাটি এখন মৃত্যুপুরী হয়ে গেছে প্রায়। জায়গায় জায়গায় ধ্বংসস্তূপ। আর এসবের নিচে চাপা পড়ে আছে হাজারের বেশি ফিলিস্তিনি।

অনবরত এ হামলায় গাজায় নিহতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে। আহতও প্রায় ১০ হাজার।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।