ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইইউ সদস্য হওয়ার চেষ্টা থেকে সরে আসার ইঙ্গিত এরদোয়ানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
ইইউ সদস্য হওয়ার চেষ্টা থেকে সরে আসার ইঙ্গিত এরদোয়ানের

তুরস্ক ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার চেষ্টা থেকে সরে আসতে পারে। এমন ইঙ্গিত দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

ইইউ তার দেশ থেকে দূরে সরে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি।  

নিউইয়র্কে জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার জন্য দেশ ছাড়ার আগে শনিবার এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এরদোয়ান। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন তুরস্কের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার চেষ্টা করছে।

তুরস্ককে নিয়ে ইউরোপীয় পার্লামেন্টের সাম্প্রতিক মূল্যায়ন নিয়ে সাংবাদিকরা জানতে চাইলে এরদোয়ান বলেন, অগ্রগতির বিষয়ে আমরা নিজেরাই মূল্যায়ন তৈরি করব এবং দরকার হলে ইউরোপীয় ইউনিয়নের কাছে থেকে আলাদা থাকব।

তুরস্কের প্রেসিডেন্ট এমন কথা বললেও সম্প্রতি দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে তার দেশের সংকল্পের কথা জানান। তুরস্কের আবেদনের অগ্রগতির জন্য তিনি ইইউকে সাহসী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

চলতি সপ্তাহে ইউরোপীয় পার্লামেন্টে তুরস্কের বিষয়ে একটি প্রতিবেদন গৃহীত হয়। এতে বলা হয়, ইইউর সদস্য হতে আঙ্কারার আবেদন বর্তমান পরিস্থিতিতে সচল করা সম্ভব নয়।  

ইউরোপীয় পার্লামেন্টে গৃহীত এই প্রতিবেদনের কড়া সমালোচনা করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রতিক্রিয়ায় মন্ত্রণালয় বলে, প্রতিবেদনটি ভুল ও ভিত্তিহীন অভিযোগের ভিত্তিতে তৈরি।  
 
ইউরোপীয় ইউনিয়নে অন্তর্ভুক্তির বিষয়ে জোটের সঙ্গে তুরস্কের আলোচনা শুরু হয় ২০০৫ সালে ।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।