ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানের নতুন প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
পাকিস্তানের নতুন প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসা

পাকিস্তানের নতুন প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন কাজী ফয়েজ ঈসা। দেশটির ২৯তম প্রধান বিচারপতি হলেন তিনি।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, প্রেসিডেন্ট আরিফ আলভি নতুন প্রধান বিচারপতি হিসেবে কাজী ফয়েজ ঈসাকে শপথবাক্য পাঠ করান। রোববার (১৭ সেপ্টেম্বর) ইসলামাবাদের আইওয়ান-ই-সদরে (প্রেসিডেন্টের সরকারি বাসভবন) এ শপথ অনুষ্ঠানটি আয়োজিত হয়।

শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তানের তত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার ও সেনাপ্রধান আসিম মুনির।

ডন জানিয়েছে, পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে আইওয়ান-ই-সদরে প্রধান বিচারপতি শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হয়। কোরআন তেলাওয়াত শেষ হলে বিচারপতি ঈসার নিয়োগের বিজ্ঞপ্তি পাঠ করা হয়। পরে প্রেসিডেন্ট আলভি বিচারপতি ঈসাকে শপথবাক্য পাঠ করান। এসময় তার পাশে স্ত্রী সারিনা ঈসাও উপস্থিত ছিলেন।

বিচারপতি কাজী ফয়েজ ঈসার জন্ম ১৯৫৯ সালের ২৬ অক্টোবর কোয়েটায়। তার বাবা প্রয়াত কাজী মোহাম্মদ ঈসা ছিলেন পাকিস্তান আন্দোলনের সম্মুখ সারির সদস্য। তিনি পাকিস্তানের প্রতিষ্ঠাতা কায়েদ-ই-আজম মোহাম্মদ আলী জিন্নাহর ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। কাজী মোহাম্মদ ঈসার স্ত্রী বেগম সাইদা ঈসা একজন সমাজকর্মী ছিলেন।

ফয়েজ ঈসার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা শেষ হয় কোয়েটায়। পরে তিনি করাচি চলে যান। করাচি গ্রামার স্কুল (কেজিএস) থেকে ‘ও’ এবং ‘এ’ লেভেল শেষ করেন। তারপর আইন বিষয়ে পড়াশোনা করতে লন্ডনে গিয়ে ভর্তি হন ইনস অব কোর্ট স্কুল ল’য়ে সেখান থেকে বার প্রফেশনাল পরীক্ষা দেন।

১৯৮৫ সালের ৩০ জানুয়ারি বেলুচিস্তান হাইকোর্টের অ্যাডভোকেট হন ফয়েজ ইসা। ১৯৯৮ সালের মার্চ মাসে সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট হিসাবে নথিভুক্ত হন। তিনি পাকিস্তানের হাইকোর্ট, ফেডারেল শরীয়ত আদালত এবং পাকিস্তানের সুপ্রিম কোর্টে ২৭ বছরেরও বেশি সময় ধরে আইন অনুশীলন করেছেন।

বিচারপতি ইসা বেলুচিস্তান হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন, সিন্ধু হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন এবং পাকিস্তানের সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য। তিনি আন্তর্জাতিক সালিশও পরিচালনা করেছেন। কাজী ফয়েজ ঈসা ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর পাকিস্তানের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।