ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাইরে থেকে আসা ১৪ লাখ হাজির ব্যয় কমেছে ৩৯ শতাংশ: সৌদি মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
বাইরে থেকে আসা ১৪ লাখ হাজির ব্যয় কমেছে ৩৯ শতাংশ: সৌদি মন্ত্রী

এ বছর দেশটির বাইরে থেকে আসা ১৪ লাখ হাজির ব্যয় ৩৯ শতাংশ কমেছে বলে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ।

বৃহস্পতিবার (২৩ জুন) রিয়াদে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, এ বছর পরিষেবাগুলোতে যথেষ্ট সংস্কার আনা হয়েছে কারণ হাজিদের সংখ্যা করোনা মহামারির পরবর্তী আগের অবস্থায় ফিরে আসছে।

তিনি আরও বলেন, হজের খরচ কমানো হয়েছে। বিশেষ করে দেশটির বাইরে থেকে আসা ১৪ লাখ হাজির জন্য প্যাকেজ খরচ ৩৯ শতাংশ কমানো হয়েছে। এ বছর হজসেবা পরিচালনা প্রতিষ্ঠান ৬টি থেকে বাড়িয়ে ১৬টিতে উন্নীত করা হয়েছে।

আল-রাবিয়াহ বলেন, দেশের হাজিদের জন্যও খরচ কমানো হয়েছে। নুসুক হজ প্ল্যাটফর্মে এখন কিস্তিতে অর্থ প্রদানের অনুমতি রয়েছে। দেশের হাজিদের জন্য ৩৯৮৪ সৌদি রিয়াল দিয়ে প্যাকেজ শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, এ বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রগতি হলো আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়ার হাজিদের জন্য সাতটি ভাষায় নুসুক হজ প্ল্যাটফর্ম চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, হজ প্যাকেজ নিয়ে যেন কোনো প্রতারণা না হয় সেজন্য সরকার সার্বক্ষণিক নজরদারি চালিয়ে যাবে। শুধুমাত্র নুসুক হজ প্ল্যাটফর্ম অর্থ লেনদেনের প্রক্রিয়ার জন্য অনুমোদিত।

তিনি ওমরাহ হজের বিষয়ে বলেন, ভিসার ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে। আগে ৩০ দিনের ভিসা দেওয়া হতো, এখন তা বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে।  

সূত্র: আরব নিউজ

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।