ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন সিনেটে ঋণসীমা বাড়ানোর বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, জুন ২, ২০২৩
মার্কিন সিনেটে ঋণসীমা বাড়ানোর বিল পাস

অবশেষে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে অনুমোদন পেলো বহুল আলোচিত ও প্রত্যাশিত ফিসকাল রেসপনসিবিলিটি বিল। সাধারণ ভাষায় যাকে ডেবট সিলিং বা ঋণসীমা বাড়ানোর বিল বলা হচ্ছে।

সিনেটের অনুমোদনের মাধ্যমে বিলটি আইনে পরিণত হলো। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের ঋণের সর্বোচ্চ সীমা বাড়ানো হবে। এতে দেশটি ঋণখেলাপি হওয়া এড়াতে পারবে।

ঋণসীমা বাড়ানোর বিষয়ে ওয়াশিংটনে অচলাবস্থা চলছিল। দফায় দফায় আলোচনার পর গত সপ্তাহের শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি সমঝোতার ঘোষণা দেন। এরপর বুধবার প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়।

৬৩ জনের মধ্যে ৩৬ জন সিনেটর আইনটির পক্ষে ভোট দেন।

বাইডেন বিলের অনুমোদনকে দেশ এবং অর্থনীতির জন্য একটি ‘বড় জয়’ বলে অবহিত করেছেন। যত তাড়াতাড়ি সম্ভব তিনি এটিতে স্বাক্ষর করবেন।

বর্তমানে যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের সীমা ৩১ লাখ ৪০ হাজার কোটি ডলার। নতুন চুক্তি অনুযায়ী, ঋণসীমা দুই বছরের জন্য বাড়ানো হবে। অন্যথায়, আগামী ৫ জুন যুক্তরাষ্ট্রের অর্থ ফুরিয়ে আসবে এবং অর্থনৈতিক ধস নেমে দেশটি ঋণখেলাপি হয়ে যেতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।