ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সুদানের জনপ্রিয় গায়িকা শাদেন ‘বন্দুকযুদ্ধে’ নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, মে ১৪, ২০২৩
সুদানের জনপ্রিয় গায়িকা শাদেন ‘বন্দুকযুদ্ধে’ নিহত

সুদানে সেনা ও আধাসামরিক বাহিনীর মধ্যে সংগঠিত ‘বন্দুকযুদ্ধে’ দেশটির জনপ্রিয় গায়িকা শাদেন গার্ডুদ নিহত হয়েছেন। দেশটির ওমদুরমান শহরে এ ঘটনা ঘটে।

রোববার (১৪ মে) আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়। খবরে বলা হয়, ওমদুরমান শহরে সুদানী সেনাবাহিনী ও আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস’র (আরএসএফ) বন্দুকযুদ্ধ চলাকালীন নিহত হন শাদেন।

শুক্রবার ঘটনাটি ঘটে। এদিন আবার সুদানের যুদ্ধবিরতি নিয়ে সৌদি আরবে আলোচনার কথা ছিল। দেশটির বেসামরিক নাগরিকদের সুরক্ষায় একটি চুক্তিও হয়। কিন্তু তারপরই দুই বাহিনী ওমদুরমান ও রাজধানী খারতুমে ভয়ঙ্কর যুদ্ধে জড়িয়ে পড়ে।

আল জাজিরা বলছে, গত ১৫ এপ্রিল যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওমদুরমান প্রচণ্ড লড়াই দেখেছে। সুদানী সেনাবাহিনী ও আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস’র মধ্যে যুদ্ধবিরতির চুক্তিও হয়। কিন্তু তা ভেঙে দুই পক্ষ যুদ্ধ চালিয়ে যাচ্ছে। তাদের মধ্যে আপোসের কোনো লক্ষণ নেই।

শাদেন গার্ডুদ বসবাস করতেন এল-হাশমাব এলাকায়। এলাকাটি সুদানের জাতীয় টেলিভিশন ও রেডিও ভবনের কাছে। এলাকাটি সুদানী সেনাবাহিনী ও আরএসএফ’র লড়াইয়ের কেন্দ্রবিন্দু বলেও বিবেচিত।

ওমদুরমান শহরটি কৌশলগতভাবে বেশ তাৎপর্যপূর্ণ। গায়িকা শাদেন গার্ডুদ এ শহরে শান্তি ও নিরাপত্তার প্রচার করছিলেন।

শাদেনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তার ভাতিজি ফেসবুকে একটি পোস্ট দেন। তিনি লেখেন, শাদেন আমার কাছে একজন মা ও প্রিয়জন ছিলেন। কিছুক্ষণ আগেও আমরা একে অপরকে বার্তা পাঠাচ্ছিলাম। সৃষ্টিকর্তা তাকে শান্তি দেবেন।

এ ছাড়া ফেসবুকে শাদেনকে নিয়ে পোস্ট দিয়েছেন তার অনেক ভক্ত। কেউ কেউ লিখেছেন, শাদেন তার বাড়িতে অবস্থান করছিলেন। এ সময় মর্টার হামলা চালানো হয়। সুদানী সেনাবাহিনী ও আরএসএফ’র লড়াইয়ের মাঝে পড়ে প্রাণক্ষয় হয় শাদেনের।

আল জাজিরার খবরে আরও বলা হয়, নিহত হওয়ার আগ পর্যন্ত শাদেন ফেসবুকে ফেসবুকে সক্রিয় ছিলেন। প্ল্যাটফর্মটি ব্যবহারের মাধ্যমে তিনি যুদ্ধ নিয়ে সমালোচনার পাশাপাশি আটকে পড়া বেসামরিকদের উদ্ধারে অন্যান্যদের উৎসাহ দিচ্ছিলেন।

সম্প্রতি এক পোস্টে তিনি লেখেন- ২৫ দিন ধরে আমরা ঘরে আটকে আছি। আমরা ক্ষুধার্ত। প্রচণ্ড ভয়ের মধ্যে বসবাস করলেও আমাদের অন্তর নীতি ও মূল্যবোধে পরিপূর্ণ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মৃত্যুর সময় শাদেন তার ১৫ বছর বয়সী ছেলে, মা ও বোনকে রেখে গেছেন।

উল্লেখ্য, সুদানে চলমান যুদ্ধে ছয় শতাধিক বেসামরিক লোক মারা গেছে। তবে এ সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, মে ১৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।