ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি-হুতি আলোচনায় ইয়েমেনে যুদ্ধবিরতির আশা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
সৌদি-হুতি আলোচনায় ইয়েমেনে যুদ্ধবিরতির আশা

সৌদি আরবের একটি প্রতিনিধিদল ইয়েমেনের রাজধানী সানায় পৌঁছেছে। সেখানে হুতি বিদ্রোহী নেতাদের সঙ্গে আলোচনা চলছে।

এই আলোচনায় মাধ্যমে ইয়েমেনে দীর্ঘ আট বছরের গৃহযুদ্ধের অবসানে একটি স্থায়ী যুদ্ধবিরতি চুক্তি হতে পারে। প্রতিবেশী ওমানের একটি মধ্যস্থতাকারী দলও সানায় রয়েছে।

২০১৫ সালে ইয়েমেনি সরকারকে বিতাড়িত করার পর থেকে দেশটির রাজধানী হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে চলে যায়। এরপরই হুতি বিদ্রোহীদের সঙ্গে ইয়েমেনের সরকারকে সমর্থনকারী সৌদি নেতৃত্বাধীন জোটের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর থেকেই যুদ্ধ অব্যাহত রয়েছে।

যুদ্ধে কয়েক হাজার ইয়েমেনি মারা গেছে। গৃহহীন হয়েছে লাখ লাখ মানুষ। জনসংখ্যার প্রায় ৮০ শতাংশ সাহায্যের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে।

রোববার হুতি বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি সংবাদমাধ্যম থেকে সৌদি আরব ও ওমানের প্রতিনিধিদলের সানায় পৌঁছানোর খবর জানানো হয়। যদিও রিয়াদের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

প্রকাশ হওয়া একটি ছবিতে দেখা যায়, হুথি নেতা মোহাম্মদ আলী আল-হুতি একজন সৌদি কর্মকর্তার সাথে হাত মেলাচ্ছেন, যদিও তার মুখ অস্পষ্ট।

যুদ্ধের অবসান ঘটাতে পারে এমন একটি স্থায়ী চুক্তিতে পৌঁছানোর জন্য উভয় পক্ষের ইচ্ছার আরেকটি উল্লেখযোগ্য চিহ্ন হিসেবে এই বৈঠককে স্বাগত জানানো হয়েছে। কোনো নামধারী কর্মকর্তা মন্তব্য করেননি।

তবে বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, চলতি মাস (পবিত্র রমজান) শেষ হওয়ার আগেই যুদ্ধবিরতির একটি চুক্তি স্বাক্ষরিত হতে পারে। চুক্তিতে কী কী শর্ত থাকতে পারে এ বিষয়ে কিছুই জানা যায়নি।

ওমান কয়েক বছর ধরেই প্রতিবেশী ইয়েমেনে বিবদমান পক্ষগুলোর মধ্যে বিরোধ মীমাংসা করার চেষ্টা চালিয়ে আসছে। বিবাদমান পক্ষগুলোর সঙ্গে ইরান, সৌদি আরবের মতো আঞ্চলিক শক্তি ও যুক্তরাষ্ট্রের মতো পরাশক্তি জড়িয়ে আছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।