ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজনের পদত্যাগ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজনের পদত্যাগ 

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজন পদত্যাগ করেছেন। আট বছর তিনি এই পদে ছিলেন।

খবর আল জাজিরা।

বুধবার স্টারজন নিজের পদত্যাগের ঘোষণা দেন। তিনি বলেন, গভীর ও দীর্ঘ-সময়ের মূল্যায়নে এই সিদ্ধান্ত এসেছে। আমি জানি, মনে হতে পারে এটি আকস্মিক, তবে গত কয়েক সপ্তাহ ধরে আমাকে এর সঙ্গে লড়তে হয়েছে 

স্টারজন স্কটিশ ন্যাশনাল পার্টির (এসপি) নেতা। এর নেতৃত্বে ২০১৪ সালে স্বাধীনতা জন্য গণভোটের আয়োজন করে। এতে ৫৫ শতাংশ না ভোট পড়েছিল।  

নিকোলা স্টারজন বলেন, জরুরিভাবে আমি দুটি প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। পদে থাকা কি আমার জন্য ঠিক? আরও গুরুত্বপূর্ণ যে, দেশ, দল ও স্বাধীনতার জন্য কি ঠিক? আমি উপসংহারে পৌঁছেছি যে, উত্তর না।

উত্তরসূরি নির্বাচনের আগ পর্যন্ত স্টারজন স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার পদে থাকবেন। একইসঙ্গে তিনি স্কটিশ পার্লামেন্টের সদস্যও থাকবেন।

পদত্যাগের প্রতিক্রিয়ায় একই পার্টির নেতা ইয়ান ব্ল্যাকফোর্ড বলেন, স্টারজন স্কটিল্যান্ডের সেরা ফার্স্ট মিনিস্টার। তিনি টুইটারে লিখেছেন, যখন স্কটল্যান্ড স্বাধীন হবে, তিনি হবেন এই দেশের নির্মাতা। তিনি সেই ভিত্তি তৈরি করে দিয়েছেন, আমরা যার ওপর দাঁড়িয়ে আছি।  

স্টারজনের নেতৃত্বে স্কটিশ ন্যাশনাল পার্টি ২০১৫ সালের নির্বাচনে ৫৯টি আসনের মধ্যে ৫৬টি আসন লাভ করে। এর মধ্য দিয়ে দলটি ব্রিটেনের তৃতীয় বড় দল হয়ে ওঠে।  
 
বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।