ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দিল্লি নতুন মেয়র-ডেপুটি মেয়র পাচ্ছে আজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
দিল্লি নতুন মেয়র-ডেপুটি মেয়র পাচ্ছে আজ শেলি ওবেরয় (বামে), রেখা গুপ্তা

দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (এমসিডি) মেয়র, ডেপুটি মেয়র এবং স্থায়ী কমিটির সদস্যদের নির্বাচন অনুষ্ঠিত হবে আজ (২৪ ডিসেম্বর)। আম আদমি পার্টির (আপ) পক্ষ থেকে মেয়র পদে শেলি ওবেরয়কে প্রার্থী করা হয়েছে, অন্যদিকে এ পদে বিজেপির পছন্দ তিন বারের কাউন্সিলর রেখা গুপ্তা।

গত ডিসেম্বরে অনুষ্ঠিত এমসিডি নির্বাচনে আম আদমি পার্টি (আপ) নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। ২৫০ ওয়ার্ডের মধ্যে এমসিডির কাউন্সিলর প্রার্থীরা জয় লাভ করেন ১৩৪টিতে। অপরদিকে বিজেপির প্রার্থীরা জয়ী হন ১০৪ ওয়ার্ডে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) এমসিডির সদর দফতর সিভিক সেন্টারে মেয়র পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। বিজেপি স্পষ্ট জানিয়েছে কোনো অবস্থাতেই তারা প্রার্থীতা প্রত্যাহার করবে না। এমন পরিস্থিতিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র পদের নির্বাচন কোনভাবেই সম্ভব নয়। ভোটের মাধ্যমেই নির্বাচন হবে। আম আদমি পার্টি ইস্ট প্যাটেল নগর কাউন্সিলর ডা. শেলী ওবেরয়কে মেয়র প্রার্থী মনোনীত করেছে। অপরদিকে শালিমার বাগ-বি ওয়ার্ডের কাউন্সিলর রেখা গুপ্তা বিজেপির প্রার্থী হয়েছেন।

এদিন দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের নব-নির্বাচিত ২৫০ জন নতুন কাউন্সিলর মেয়র নির্বাচনের আগে শপথ নেবেন। এরপরই হবে মেয়র পদে নির্বাচন। নির্বাচনের জন্য প্রিজাইডিং অফিসার নিয়োগ করেছেন দিল্লির এলজি। বৃহস্পতিবার(১৯ জানুয়ারি) গৌতমপুরী ওয়ার্ডের বিজেপি কাউন্সিলর সত্য শর্মাকে প্রিসাইডিং অফিসার হিসেবে নিয়োগের আদেশ জারি করা হয়। তার তত্ত্বাবধানে মেয়র নির্বাচন হবে। তিনি পূর্ব এমসিডির সাবেক মেয়র ছিলেন। যদিও আম আদমি পার্টি এই নিয়োগের বিরোধিতা করেছে।

নিয়ম অনুযায়ী, দিল্লির জেলাপ্রশাসক সন্তোষ কুমার রাই প্রথমে সত্য শর্মাকে শপথবাক্য পাঠ করাবেন। এরপর প্রিসাইডিং অফিসার হিসেবে সত্য শর্মা একে একে অন্য সব কাউন্সিলরকে শপথবাক্য পাঠ করাবেন। শপথ অনুষ্ঠান শেষে নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হবে। বিশেষজ্ঞদের মতে, ২৫০ জন জনপ্রতিনিধি ছাড়াও দিল্লির ১০ জন সাংসদ এবং বিধানসভার স্পিকার দ্বারা মনোনীত ১৪ জন বিধায়কও মেয়র পদে নির্বাচনে ভোট দিতে পারবেন।

 ২৫০টি আসনের এমসিডিতে আম আদমি পার্টির ১৩৪ জন কাউন্সিলর রয়েছে। দিল্লির ৩ জন রাজ্যসভার সদস্য এবং ১৪ জন মনোনীত বিধায়কের মধ্যে ১৩ জনও আম আদমি পার্টির। সেদিক থেকে আপের পক্ষে মেয়র পদে অন্তত ১৫০ ভোট নিশ্চিত। অন্যদিকে, ১০৫ জন জনপ্রতিনিধি ছাড়াও বিজেপির ৭ লোকসভা সদস্য এবং একজন বিধায়কও মেয়র নির্বাচনে ভোট দিতে পারবেন। ফলে বিজেপি প্রার্থীর পক্ষে রয়েছে অন্তত ১১৩ ভোট। বাকি রয়েছে ৯ জন কংগ্রেস এবং  ৩ জন স্বতন্ত্র কাউন্সিলরের ভোট কার দিকে যায়। যদিও এমসিডি নির্বাচনে ৪ জন স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছিলেন কিন্তু তাদের মধ্যে একজন গজেন্দ্র দারাল অতীতে বিজেপিতে যোগ দিয়েছিলেন।

আজ মেয়র ছাড়াও ডেপুটি মেয়র নির্বাচিত করা হবে দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (এমসিডি)। এতে ডেপুটি মেয়র পদে আপের প্রার্থী আলে মহম্মদ ইকবাল ও জালাজ কুমার। তাদের মধ্যে ইকবাল আপের প্রধান প্রার্থী।

অপরদিকেবিজেপির ডেপুটি মেয়র প্রার্থী কমল বাগরি ও রেখা গুপ্ত। কমল বাগরি রামনগরের কাউন্সিলর আর রেখা গুপ্ত শালিমার বাগ থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।