ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

‘ইউক্রেন বিষয়ে আলোচনা করতে চাইলে রাশিয়া শুনতে প্রস্তুত’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
‘ইউক্রেন বিষয়ে আলোচনা করতে চাইলে রাশিয়া শুনতে প্রস্তুত’ রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

ইউক্রেন নিয়ে কেউ আলোচনা করতে চাইলে রাশিয়া তা শুনতে প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেছেন, পশ্চিমাদের সঙ্গে আলোচনায় ফিরতেও রাশিয়া আগ্রহী।

স্থানীয় সময় বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ল্যাভরভ এ কথা বলেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনের অভিযোগ- রাশিয়া তার সশস্ত্র বাহিনী পুনর্গঠনে সময় পেতে আলোচনা চাইছে। ইউক্রেনের এই অভিযোগ অযৌক্তিক।

পশ্চিমাদের সঙ্গে রাশিয়া আলোচনায় ফিরতে আগ্রহী উল্লেখ করে তিনি বলেন, তবে সেজন্য গত বছরের ডিসেম্বরে মস্কো যে নিরাপত্তা প্রস্তাব দিয়েছে, সেসব আলোচনার বিষয়ে তাদের মানসিকতা পাল্টাতে হবে।

ন্যাটোর প্রসঙ্গ তুলে তিনি বলেন, পশ্চিমা সামরিক জোটের কারণে দক্ষিণ চীন সাগর উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। এর আগে ইউক্রেনে উত্তেজনা বাড়াতে তারা একই কাজ করেছিল।

তিনি আরও বলেন, ন্যাটোর এই উসকানি চীন কতটা গুরুত্ব দিয়ে বিবেচনা করেছে, সেটা আমরা জানি। আমরা বুঝতে পারছি যে, ন্যাটো এ অঞ্চলে আগুন নিয়ে খেলছে। আর সেটা রাশিয়ার জন্য হুমকি ও ঝুঁকি তৈরি করছে। সে কারণে চীনের সঙ্গে সামরিক সহযোগিতা রাশিয়া বাড়িয়ে দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১১০২, ডিসেম্বর ০২, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa