ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সন্ধ্যায় খালি চোখে দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহের সংযোগ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
সন্ধ্যায় খালি চোখে দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহের সংযোগ 

ঢাকা: বৃহস্পতি ও শনি গ্রহের সংযোগের বিরল দৃশ্য খালি চোখেই দেখা যাবে সোমবার (২১ ডিসেম্বর)।  সন্ধ্যায় আকাশে বৃহস্পতি অতিক্রম করবে শনিগ্রহকে।

এসময় বৃহস্পতি ও শনি গ্রহের মাত্র ০.১ ডিগ্রি দূরত্ব থাকবে (তুলনায় বলা যায় চাঁদের ব্যাস ০.৫ ডিগ্রি)।

সোমবার (২১ডিসেম্বর) বিজ্ঞান সঙ্গঠন অনুসন্ধিৎসু চক্রের পক্ষ থেকে এ কথা জানানো হয়।  

অনুসন্ধিৎসু চক্র জানায়, বৃহস্পতি প্রতি ১২ বছরের সূর্যের চারদিকে একবার ঘুরে আসে, শনি গ্রহ ৩০ বছর। যদিও প্রতি ২০ বছর অন্তর এরকম সংযোগ হয়, তবুও সবসময় তা রাতের আকাশে হয় না এবং এত কাছাকাছি আসে না। সেজন্য এই সংযোগ বিশেষ।  

সূর্য ডোবার সঙ্গে সঙ্গে দক্ষিণ-পশ্চিম আকাশে উজ্জ্বল বৃহস্পতি সহজেই দৃষ্টিগোচর হবে, এর জন্য দূরবীন লাগবে না। সেটির একটু ওপরেই অপেক্ষাকৃতভাবে ম্লান শনিগ্রহ দেখবেন। সূর্যাস্তের এক ঘণ্টার মধ্যেই এই উজ্জ্বল জোড়াগ্রহ দিগন্তে নেমে যাবে, তাই সূর্যাস্তের পরপরই এটি দেখার উত্তম সময়।

অনুসন্ধিৎসু চক্র জ্যোতির্বিদ্যায় আগ্রহী সবাইকে এই চমকপ্রদ সম্মিলন দেখার জন্য আহ্বান জানিয়েছে। পাশাপাশি পর্যবেক্ষণ সম্পর্কিত তথ্যের জন্য সর্বসাধারণকে অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয় দপ্তর ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা-১২১৪, ইমেইল: [email protected], বা ফেসবুক www.facebook.com/Anushandhitshuchokro; ফোন:৭২৭৫৮৮৫, ০১৫১৭০৯৪৬৯৮ যোগাযোগ করার জন্য অনুরোধ করেছে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।