ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডটবিডি এবং তিনটি সাইট ‘ডাউন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
ডটবিডি এবং তিনটি সাইট ‘ডাউন’

ঢাকা: বাংলাদেশের গুগল ডটকম ডটবিডি এবং অপর দু’টি মোবাইল ফোন অপারেটর ও একটি সংবাদপত্রের ওয়েবসাইট ডাউন করে দেওয়া হয়েছে। এ চারটি সাইটে প্রবেশ করা যাচ্ছে না। লগইনের চেষ্টা করা হলে রিডাইরেক্ট হয়ে যাচ্ছে একজন ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলে।

শনিবার (৩১ ডিসেম্বর) মধ্যরাতের পর থেকে ওই চারটি ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন না ব্যবহারকারীরা।

রিডাইরেক্ট করার পর ওইসব ওয়েবসাইটে লগইন করতে গেলে চলে আসছে Sayzar Rahman Akash নামের একজনের প্রোফাইল।

ওই প্রযুক্তিবিদ বিটিসিএলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এর আগে গত ২০ ডিসেম্বর একই সমস্যায় পড়েছিল বাংলাদেশের ডোমেইন ডটবিডি।
 
তবে সন্ধ্যা সাতটা থেকে সাইটগুলো ঠিক হয়েছে বলে দাবি করেছে বিটিসিএল।
 
বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ বাংলানিউজকে বলেন, ‘আগামী সপ্তাহ থেকে আর এ সমস্যা থাকবে না। নতুন ডোমেইন ডটবিডিতে (.bangla) যে লেটেস্ট সিস্টেম ব্যবহার করা হয়েছে, ডটবিডিতেও সেই সিস্টেম ব্যবহার করা হবে’।
 
‘বিটিসিএল হ্যাকিং ওরফে নিরাপত্তা ত্রুটি নিয়ে কিছু কথা’ নিয়ে Sayzar Rahman Akash ফেসবুকে লিখেছেন, ‘বিটিসিএলের নিরাপত্তা/ত্রুটি নিয়ে আর কতোবার বলবো?’
 
‘গত ২৩ সেপ্টেম্বর যখন বিটিসিএলে ঢুকি, মন চাইলো সব ডাউন করে দিয়ে দেই। কিন্তু অবস্থা বেগতিক চিন্তা করে বিটিসিএলে ফোন লাগাই, কয়েক দফা চিল্লা-পাল্লা করে সাময়িক সমাধান। কিন্তু নাহ্‌, উনাদের নিরাপত্তা নিয়ে সেম উদাসীন ভাব। ফলাফল গত ২০ ডিসেম্বর পাকিস্তানি হ্যাকার হ্যাক করে বসলো’।
 
‘মনে মনে ভাবি যে, দেশের মধ্যেই যখন নিরাপত্তা নিয়ে উদাসীনতা, তখন যদি বাইরে থেকে আক্রমণ করে লজ্জা দেয়, তাহলে দোষ কার? দোষ যাদের বিটিসিএলের নিরাপত্তা/ত্রুটি নিয়ে অবহেলা করছে।

এবার প্রধানমন্ত্রী ডট বাংলা ডোমেইন চালু করেছেন। দেশকে ডিজিটাল বাংলাদেশ গড়তে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তখন কতিপয় লোকের অবহেলার কারণে দেশের সাইবার নিরাপত্তার দেওয়াল খসে পড়ছে’।
 
চারটি ওয়েবসাইট ডাউন করা নিয়ে তিনি লিখেছেন, ‘মূলত এটি কোনো হ্যাক নয়, আমিও হ্যাকার নই। চিন্তা করুন, বাংলাদেশের সকল সরকারি, শিক্ষা, মন্ত্রণালয়, স্কুল, কলেজ, অপারেটর, কোম্পানি, এছাড়া গুগল, পত্রিকা, ই-কমার্সগুলি বন্ধ হয়ে গেলে কি হবে! জাস্ট বিটিসিএলের ত্রুটির জন্য। তবুও কেন জানি উদাসীনতার ফলে কোনো নিরাপত্তাজনিত চিন্তা-ভাবনা তাদের মাথায় কাজ করে না। এমনকি কয়েক দফা ফোন করে দিলেও না!’

‘পাকিস্তানি হ্যাকার লজ্জা দিয়ে যায়, তবুও শিক্ষা হয় না। কথায় আছে, সোজা আঙ্গুলে ঘি না উঠলে আঙ্গুল বাকা করতে হয়। তাই বছরের শেষ দিনে #31st এ কাজ করে করতে বাধ্য হচ্ছি, আর কতোই বা ফোন দেবো!’
 
তিনি লিখেছেন, ‘উদাহরণ হিসাবে চারটি সাইট ডাউন এবং রিডাইরেক্ট করে দেওয়া হল আমার প্রোফাইলে। এভাবে হাজার হাজার ওয়েবসাইট বন্ধ করে দেওয়া সম্ভব। মূলত ওয়েবসাইট হ্যাক নয়, বিটিসিএলের ত্রুটি, জাস্ট’।

‘দুঃখিত, সাময়িক অসুবিধার জন্য। আশা করি, দায়িত্বে থাকা ডেভেলপার দ্রুতই রিকভার করে নেবেন। বিটিসিএলকে ধরুন,তাদের শিক্ষা হওয়া উচিত’।


বাংলাদেশ সময়: ২২৩৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।