ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মঙ্গলগ্রহে অভিযানে সক্ষম রোবট উদ্ভাবন!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
মঙ্গলগ্রহে অভিযানে সক্ষম রোবট উদ্ভাবন! রুয়েটে রোবট প্রদর্শনী

রাজশাহী: মঙ্গলগ্রহে সফলভাবে অভিযান চালাতে সক্ষম রোবট উদ্ভাবন করে এবার হৈ চৈ ফেলে দিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল শিক্ষার্থী।

রোববার (০১ জানুয়ারি) দুপুরে “অগ্রদূত” নামের নব উদ্ভাবিত এই রোবটের প্রদর্শনী উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বেগ।

এ সময় রোবটের প্রদর্শনী দেখতে বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ভিড় জমায়।

রুয়েট ভাইস চ্যান্সেলর বলেন, রুয়েটের শিক্ষার্থীরা ইতিমধ্যে বেশ কিছু ব্যাতিক্রমধর্মী রোবট উদ্ভাবন করে দেশ ও বহিঃবিশ্বে ব্যাপক আলোড়ন সৃস্টি করতে সক্ষম হয়েছে।

এবার মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম এই রোবট উদ্ভাবন করে রুয়েট শিক্ষার্থীরা আবারও তাদের সৃজনশীলতা ও সক্ষমতা প্রমাণ করেছে।

এ সময় উপস্থিত ছিলেন- যন্ত্রকৌশল অনুষদের প্রধান প্রফেসর ড. এমদাদুল হক এবং মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও রোবটিক সোসাইটি অব রুয়েট (আরএসআর) এর সভাপতি ড. রোকনুজ্জামান।

রোবটের প্রদর্শনীর উদ্বোধনকালে জানানো হয়, রুয়েটের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মুকিদুর রহমান ও যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী সায়েম মিসকাতের নেতৃত্বে একদল শিক্ষার্থী দীর্ঘদিন গবেষণা চালিয়ে “অগ্রদূত” নামের এই রোবটটি উদ্ভাবন করেন।

এই রোবট উদ্ভাবন দলের নেতা মুকিদুর রহমান বলেন, তাদের উদ্ভাবিত রোবট যে কোনো প্রতিকূল পরিস্থিতিতে মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম হবে। এই রোবট উদ্ভাবনে এমন কিছু সেন্সর ব্যবহার করা হয়েছে, যা স্বয়ক্রিয়ভাবে এই রোবট মঙ্গলগ্রহে অভিযান চালিয়ে সেখানকার আবহাওয়ার গতি প্রকৃতি, বিষাক্ত যে কোনো গ্যাসের উপস্থিতি নিরূপণ, ভূ-প্রকৃতির গঠন ইত্যাদি সম্পর্কে তথ্যাদি অনুসন্ধান এবং ছবি উত্তোলন করে পৃথিবীতে পাঠাতে সক্ষম হবে।

এই রোবট উদ্ভাবন দলের অপর নেতা মুকিদুর সায়েম মিসকাত জানান, আমেরিকার ইউনিভার্সিটি অব রোভার চ্যালেঞ্জার্স (ইউআরসি) প্রতিবছর মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম যে কোনো নতুন ও সৃজনশীল উদ্ভাবনের প্রতিযোগিতা আয়োজন করে থাকে। তাদের উদ্ভাবিত রোবট “অগ্রদূত” এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ইতিমধ্যে নিবন্ধিত হয়েছে এবং তা প্রর্দশনের আমন্ত্রণ পেয়েছে।

এখন প্রয়োজনীয় স্পন্সর পাওয়া গেলে রুয়েট শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিয়ে তাদের উদ্ভাবিত রোবট “অগ্রদূত” এর প্রদর্শন করতে সক্ষম হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
এসএস/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।