ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশ আইসিটি এক্সপো শুরু ৩ মার্চ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, মার্চ ১, ২০১৬
বাংলাদেশ আইসিটি এক্সপো শুরু ৩ মার্চ ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘মিট ডিজিটাল বাংলাদেশ’ শ্লোগানে আগামী ৩ মার্চ  (বৃহস্পতিবার) থেকে দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে তিন দিনব্যাপী বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৬।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এ এক্সপো চলবে ৫ মার্চ (শনিবার) পর্যন্ত।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে প্রদর্শনী।
 
মঙ্গলবার (০১ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মিডিয়া বাজারে আয়োজিত সংবাদ সম্মেলনে বিসিএস সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ এ তথ্য জানান।
 
দেশে প্রযুক্তি কেন্দ্রিক হার্ডওয়্যার শিল্পের সবচেয়ে বড় এ প্রর্দশনী আইসিটি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে আয়োজন করছে।
 
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর ও কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটি সহযোগী হিসেবে থাকবে।
 
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বিএসিসিও) এক্সপো’র অংশীদার।
 
এএইচএম মাহফুজুল আরিফ বলেন, প্রদর্শনীতে থাকছে ৫৯টি প্যাভেলিয়ন ও ৭০টি ছোট-বড় স্টল। এ এক্সপোকে লোকাল ম্যানুফ্যাকচারার্স, প্রোডাক্ট শো-কেসিং, ইনোভেশন, মিট উইথ ইন্টারন্যাশনাল ম্যানুফ্যাকচারার্স, ডিজিটাল লাইফস্টাইল, মেগা সেল, বিজনেস টু বিজনেস ম্যাচমেকিং ইত্যাদি নামে আইটি বিশেষায়িত অঞ্চলে ভাগ করা হয়েছে।
 
তিনি বলেন, প্রদর্শনীতে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে স্কুল শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। তাদের জন্য রয়েছে গেমিং কনটেস্ট। যে কেউ ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কুইজ কনটেস্টে অংশ নিতে পারবেন। সেলফি কনটেস্টে অংশ নিয়ে দর্শনার্থীরা আকর্ষণীয় পুরস্কারও জিতে নিতে পারবেন।
 
আরিফ আরো বলেন, প্রদর্শনী চলাকালে স্থানীয় পর্যায়ে উৎপাদনের সম্ভাবনা ও চ্যালেঞ্জ, ক্লাউড কম্পিউটিং, শিক্ষায় তথ্যপ্রযুক্তি, ই-স্বাস্থ্যসেবা, ই-গর্ভনেন্স, আইটি এনাবল্ড ও ট্রেড কর্মাসের সম্ভাবনা, তথ্য প্রযুক্তিতে মানবসম্পদের উন্নয়ন, ক্রস বর্ডার সাইবার ক্রাইম, ডিজিটাল নিরাপত্তা, ইন্টারেন্ট অব থিংস ইত্যাদি ১৪টি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে।
 
যুক্তরাষ্ট্র, চীন, মালয়েশিয়া, ফিলিপাইন, ভারত, সিঙ্গাপুরসহ ১০টির বেশি দেশের তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ, প্রকৌশলী, প্রোগ্রামাররা সেমিনারে প্রবন্ধ পাঠ ও আলোচনায় অংশ নেবেন। ২০টির বেশি আন্তর্জাতিক ব্র্যান্ডের পাশাপাশি দেশীয় শতাধিক তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান, সংগঠন ও ২০টির বেশি মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতর প্রদর্শনীতে অংশ নেবে।
 
প্রদর্শনীতে প্রবেশে কোনো ফি নেই। প্রদর্শনী প্রাঙ্গণে প্রবেশ করেই বিনামূল্যে ব্যবহার করা যাবে উচ্চগতির ইন্টারনেট। প্রদর্শনী উপভোগে প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের বিশেষ সহায়তা করা হবে। থাকবে কঠোর নিরাপত্তা।
 
তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য প্রদর্শনী উপলক্ষে লোকাল ম্যানুফ্যাকচারিং অ্যাওয়ার্ড, ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড, বেস্ট টেকনোলজি প্রোডাক্ট অ্যাওয়ার্ড, বেস্ট ইনোভেশন অ্যাওয়ার্ডসহ বিভিন্ন ধরনের অ্যাওয়ার্ড ও সম্মাননা দেওয়া হবে।
 
সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিস সভাপতি শামীম আহসান, এক্সপো’র আহ্বায়ক নজরুল ইসলাম মিলন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মার্চ ০১, ২০১৬
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।