ঢাকা, শনিবার, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জুন ২০২৪, ০০ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্যাটেলাইট প্রযুক্তিতে সহযোগিতা করতে চায় ফ্রান্স 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, মে ১৩, ২০২৪
স্যাটেলাইট প্রযুক্তিতে সহযোগিতা করতে চায় ফ্রান্স 

ঢাকা: স‌্যাটেলাইট প্রযুক্তি বিষয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের দক্ষতা অর্জনে সহযোগিতা দেওয়ার আগ্রহের কথা জানিয়েছে ফ্রান্স।  

ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুই সোমবার (১৩ মে) বাংলাদেশ সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সৌজন‌্য সাক্ষাৎ করেন।

পরে সেখানে ফ্রান্সের স‌্যাটেলাইট প্রতিষ্ঠান এয়ারবাস কর্তৃক বাংলাদেশি তরুণদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়টি উঠে আসে।

সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি সম্প্রসারণ ও অগ্রগতি সম্পর্কে মতবিনিময় করেন।  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বাংলাদেশ ও ফ্রান্স বন্ধু-প্রতীম দুই দেশের মধ্যকার বিদ্যমান চমৎকার সম্পর্ক তুলে ধরে বলেন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার এবং অকৃত্রিম বন্ধু হলো ফ্রান্স।  

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সফর ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের বিদ‌্যমান সম্পর্ক আগামীতে আরও এগিয়ে যাবে।  

চলতি মাসে ফ্রান্সের প্রযুক্তি উৎসব মেলায় বাংলাদেশ প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, মেলায় বাংলাদেশের প্রযুক্তিগত সম্ভাবনা তুলে ধরা হবে। মেলায় ফ্রান্সের ১২০টি প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক হবে। এছাড়া এআই, রোবটিক্স, ব্লকচেইন, সাইবার নিরাপত্তা বিষয়ে দক্ষ নাগরিক তৈরির লক্ষ‌্যে ফ্রান্সের প্রতিষ্ঠিত স্কুল ফোরটি টু’র সঙ্গে কাজ করবে বলে জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মে ১৩, ২০২৪
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।