ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গ্রামে ঘুরে প্রযুক্তি শেখাবে ‘আইসিটি বাস’

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
গ্রামে ঘুরে প্রযুক্তি শেখাবে ‘আইসিটি বাস’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গ্রামীণ পর্যায়ের মানুষকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে জানাতে ভ্রাম্যমাণ প্রশিক্ষণ কেন্দ্র চালু করতে যাচ্ছে সরকার। গ্রামের শিক্ষার্থীসহ যুবকদের বিশেষায়িত বাসের মধ্যে তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণ দেবে আইসিটি বিভাগ।


 
বিশেষায়িত ছয়টি বাস আগামী মার্চে গ্রামে-গঞ্জে ঘুরে ঘুরে প্রশিক্ষণের কাজ শুরু করবে।
 
আইসিটি বিভাগ জানায়, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের তত্ত্বাবধানে আইসিটি বিভাগ এ প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে।
 
বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) গ্রামীণ পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশিক্ষণ কার্যক্রম জোরদার এবং ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের লক্ষে বাসগুলো চালু করা হচ্ছে বলে জানিয়েছেন আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।
 
বাংলানিউজকে তিনি জানান, বাসগুলো সারাদেশে ঘুরে ঘুরে প্রান্তিক জনগণকে আইসিটি প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে একটি প্রশিক্ষিত, দক্ষ জনবল সৃষ্টি করবে। বৃহস্পতিবার ইতোমধ্যে একটি বাস এসেছে।
 
আইসিটি বিভাগের দক্ষ প্রশিক্ষক দল এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করবে বলে জানায় আইসিটি বিভাগ।
 
আইসিটি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের ব্যবস্থাপনায় শীতাতপ নিয়ন্ত্রিত প্রথম বাসটিতে ১৬টি চেয়ার-টেবিল ছাড়াও আইসিটি প্রশিক্ষণের প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে। আইচ্যার কোম্পানির বাকী বাসগুলোতে ২২টি করে চেয়ার-টেবিল সেট সংযুক্ত করা হবে বলে জানায় আসিটি বিভাগ।
 
স্থানীয় পর্যায়ে নিজস্ব লোকবল দিয়ে ভ্রাম্যমাণ আইসিটি প্রশিক্ষণ কেন্দ্রের ব্যবস্থাপনায় থাকবে মোবাইল ফোন অপারেটর রবি।
 
আর হুয়াওয়ে বাসগুলো রক্ষণাবেক্ষণ এবং আইসিটি বিভাগ প্রয়োজনীয় কারিগরি সহায়তা দিবে।
 
মার্চের প্রথম সপ্তাহে ভ্রাম্যমাণ আইসিটি প্রশিক্ষণ কেন্দ্রের বাসগুলো দিয়ে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করা হবে বলে জানান আবু নাছের।
 
বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।