ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বইপড়া কার্যক্রমে গ্রামীণফোন-বিশ্ব সাহিত্য কেন্দ্রের পুরস্কার বিতরণী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
বইপড়া কার্যক্রমে গ্রামীণফোন-বিশ্ব সাহিত্য কেন্দ্রের পুরস্কার বিতরণী ছবি: দেলোয়ার হোসেন বাদল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গ্রামীণফোনের সহযোগিতায় দেশভিত্তিক বইপড়া কার্যক্রমের আওতায় ১৬ হাজারের অধিক শিক্ষার্থীকে পুরস্কার দেবে বিশ্ব সাহিত্য কেন্দ্র।

বুধবার (১৩ জানুয়ারি) রাজধানীর পরীবাগে বিশ্বসাহিত্য কেন্দ্রে এক সংবাদ সম্মলনে এ তথ্য জানানো হয়।



সংবাদ সম্মেলন থেকে জানা যায়, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা মহানগরীর ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রামীণফোনের সহায়তায় বিশ্বসাহিত্য কেন্দ্রের উদ্যোগে ১৫ জানুয়ারি ঢাকা থেকে পুরস্কার বিতরণ কার্যক্রম শুরু হবে।

ঢাকার রমনা বটমূলে ১৫ ও ১৬ জানুয়ারি ৬ হাজার ৭০৯ জন, চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলে ২২ জানুয়ারি ৫ হাজার ৩১৬ জন, ২৯ জানুয়ারি রাজশাহী শিক্ষা বোর্ড স্কুল অ্যান্ড কলেজে ৮৬২ জন এবং ১১ মার্চ খুলনা করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ৩ হাজার ৪২১ জনকে পুরস্কার দেওয়া হবে।
 
গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিকেশন্স সৈয়দ তালাত কামাল বলেন, পুরস্কার হিসেবে রয়েছে ৬৫ হাজার কপি বই ও নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ৩০টি ল্যাপটপ।
 
বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, আলোকিত মানুষ গড়ার উদ্দেশ্যে দেশভিত্তিক উৎকর্ষ (বইপড়া) কার্যক্রমে ২০০৪ সাল থেকে সহযোগিতা করে আসছে গ্রামীণফোন।
 
‘বই পড়ার মধ্য দিয়ে গোটা জাতির মধ্যে একটা আনন্দ ছড়িয়ে দিতে পারি। বর্তমানে ১৭ লাখ ছেলে-মেয়ে এই কার্যক্রমে অন্তর্ভুক্ত রয়েছে। আগামীতে দুই কোটি ছেলে-মেয়েকে এই কার্যক্রমে অন্তর্ভুক্ত করে তাদের শৈশব আলোকিত করতে পারি, তাহলে যখন তারা দেশের দায়িত্ব নেবে তখন পরিবর্তন হবে। শুধু রাজনীতিতে দেশের উন্নয়ন হয় না। ’  
 
তিনি বলেন, বইপড়া কার্যক্রমে ৪৫ শতাংশ ছেলে এবং ৫৫ শতাংশ মেয়ে যুক্ত রয়েছে। এই মেয়েরা ভবিষতে তাদের ছেলে-মেয়েদের বই পড়া কার্যক্রমে তাদের ভবিষৎ প্রজন্মকে যুক্ত করবে।    
 
বইপড়া কার্যক্রমের ডেপুটি টিম লিডার মেজবা উদ্দিন আহমেদ জানান, চারটি মহানগরীতে উৎসবসহ মোট ১ হাজার ৫০০ শিক্ষা প্রতিষ্ঠানের ১৬ হাজার ৩০৮ জন বিজয়ীকে পুরস্কার দেওয়া হবে।
 
বিশ্বসাহিত্য কেন্দ্রের অনলাইন বইপড়া কর্মসূচির আওতায় www.alorpathshala.org –এর মাধ্যমে ই-বুক পড়া যাবে।
 
গ্রামীণফোনের কর্মকর্তা তালাত কামাল বলেন, ইন্টারনেটের মাধ্যমেও বইপড়া কর্মসূচিকে আমরা আরও এগিয়ে নিয়ে যেতে চাই।
 
বিশ্বসাহিত্য কেন্দ্র গত ৩৭ বছর ধরে সারা দেশে স্কুল-কলেজের শিক্ষার্থীদের বইপড়াসহ বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছে, বর্তমানে সারা দেশে প্রায় দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠানের দুই লাখ শিক্ষার্থী অন্তর্ভ‍ুক্ত রয়েছে। বইপড়া উৎসাহিত করার জন্য রয়েছে পুরস্কারের ব্যবস্থা।  

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬/আপডেট: ১৬১১ ঘণ্টা
এমআইএইচ/এমএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।