ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট হচ্ছে চট্টগ্রাম মা শিশু ও জেনারেল হাসপাতালে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট হচ্ছে চট্টগ্রাম মা শিশু ও জেনারেল হাসপাতালে মেডিক্যাল অক্সিজেন

ঢাকা: অক্সিজেনের নির্ভরযোগ্য ও পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে চট্টগ্রামের দাতব্য মা-শিশু ও জেনারেল হাসপাতালে মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট হচ্ছে। করোনা মহামারি চলাকালে মেডিক্যাল অক্সিজেন সাপ্লাই ছিল সকল চাহিদার শীর্ষে।

মহামারির পুরোটা সময় জুড়েই মেডিক্যাল অক্সিজেনের সরবরাহের মারাত্মক ঘাটতি ছিল।  

হাসপাতালে সয়ংসম্পূর্ণভাবে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহে সক্ষম একটি প্রেসার সুইং আবসর্পশন (পিএসএ) অক্সিজেন প্ল্যান্ট অনুদান দিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এই প্ল্যান্টের মোট ধারণক্ষমতা প্রতি মিনিটে ৪৩৬ লিটার। এর আগে, মা-শিশু ও জেনারেল হাসপাতালসহ মোট তিনটি দাতব্য হাসপাতালে পিএসএ অনুদানের পরিকল্পনা ঘোষণা করেছিল ব্যাংকটি। এই প্ল্যান্টগুলোর  মোট ধারণক্ষমতা প্রতি মিনিটে ১৭০০ লিটার পর্যন্ত অতিক্রম করবে।

এ উপলক্ষে চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতাল প্রাঙ্গণে বৃহস্পতিবার (৩ মার্চ) আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয়, চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতাল-এর নির্বাহী কমিটির সভাপতি প্রফেসর এম এ তাহের খান, ইনস্টিটিউট অব চাইল্ড হেলথের পরিচালক প্রফেসর ড. ওয়াজির আহমেদ প্রমুখ।

চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালের নির্বাহী কমিটির সভাপতি প্রফেসর এম এ তাহের খান বলেন, করোনা মহামারিতে বাংলাদেশসহ সমগ্র বিশ্ব এক কঠিন সময় পার করছে। সংক্রমণের ঊর্ধ্বগতিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এই সময়ে হাসপাতালে ভর্তি রোগীদের জন্য সবচেয়ে জরুরি হলো পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ নিশ্চিত করা। এমতাবস্থায় মানবতার কল্যাণে আমাদের করোনা ইউনিটের জন্য অক্সিজেন জেনারেশন প্ল্যান্টের ব্যবস্থা করায় স্ট্যান্ডার্ড চার্টার্ডকে অসংখ্য ধন্যবাদ।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা,মার্চ ০৩, ২০২২
এসই/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।