ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ভাসানচরে ১১১১ রোগীকে চিকিৎসাসেবা দিল গণস্বাস্থ্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২১
ভাসানচরে ১১১১ রোগীকে চিকিৎসাসেবা দিল গণস্বাস্থ্য

ঢাকা: ভাসানচরে রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকারের নির্মিত শরণার্থী শিবিরে এক হাজার ১১১ রোগীকে চিকিৎসাসেবা দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু এক বিবৃতিতে বিষয়টি জানান।

এতে বলা হয়, ভাসানচরে রোহিঙ্গা শরণার্থী শিবিরে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে মঙ্গলবার (১৯ অক্টোবর) থেকে বৃহস্পতিবার (২১ অক্টোবর) তিন দিনব্যাপী মেডিক্যাল ক্যাম্পের মাধ্যমে চিকিৎসাসেবা কার্যক্রম পরিচালনা করা হয়।

মেডিসিন, চক্ষু, গাইনী ও সার্জারি, চর্ম ও যৌন বিভাগের বিশেষজ্ঞ ডাক্তাররা রোগী দেখেন। মেডিক্যাল ক্যাম্পে তিন দিনে মোট রোগী দেখা হয় এক হাজার ১১১ জন। রোগীদের মধ্যে মহিলা ও শিশু রোগীই বেশি। এ রোগীদের বড় একটি অংশই চর্মরোগে ভুগছেন। এছাড়া আসা গর্ভবতী মা ও শিশুদের মধ্যে অপুষ্টির লক্ষণ দেখা যায়। তিন দিনে প্যাথলজিক্যাল সেবা দেওয়া হয়েছে ৪০২ জন রোগীকে ও আল্ট্রাসনোগ্রাফি করা হয়েছে ২৩৮ জন রোগীর।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. মনজুর কাদিরের নেতৃত্বে ১২ সদস্য বিশিষ্ট এ টিমে আরও ছিলেন- গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মেসবাহ উদ্দীন আহমেদ, সার্জারি বিভাগের কনসালটেন্ট ডা. রতন গীর কবির, চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. গৌর গোপাল সাহা, মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা. এ টি এম আব্দুল হান্নান, চর্ম ও যৌন রোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফাহমিদা হক, মেডিক্যাল অফিসার ডা. নিশাত তাসনিম, গাইনী অ্যান্ড অবস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারজানা বেগম, মেডিক্যাল অফিসার ডা. ফারজানা আক্তার ও সাইকো সোশ্যাল কাউন্সিলর মাহমুদা রেবা।

গণস্বাস্থ্য কেন্দ্র ২০১৭ সাল থেকেই কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে। কক্সবাজারে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) অন্যতম স্বাস্থ্যসেবা অংশীদার গণস্বাস্থ্য কেন্দ্র। কক্সবাজারে ইউএনএইচসিআর’র সহায়তায় ১০টি ক্যাম্প ও মাল্টিসার ইন্টারন্যাশনালের সহায়তায় তিনটি ক্যাম্পে স্বাস্থ্যসেবা দিচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র।  

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২১
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa