ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বিকল্প চিকিৎসা পদ্ধতি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৯
বিকল্প চিকিৎসা পদ্ধতি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত বিকল্প চিকিৎসা পদ্ধতি বিষয়ক সেমিনার অুনষ্ঠিত হয়েছে। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীতে হোলিস্টিক ট্রিটমেন্ট অ্যান্ড নিউট্রিশন থেরাপি বা বিকল্প চিকিৎসা পদ্ধতি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল বক্তব্য উপাস্থপন করেন ‘দ্য ফিগ ট্রি হেলথ গ্রুপ বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর ও কনসালট্যান্ট সিফাত ই রব্বানী।

সেমিনারে স্বাস্থ্য সমস্যার বিভিন্ন জটিল রোগ, গর্ভকালীন স্বাস্থ্য পরিচর্যা, শিশু জন্ম, জন্মোত্তর স্বাস্থ্য সেবা, শিশু স্বাস্থ্য পরিচর্যা ইত্যাদি বিষয়ে বিকল্প চিকিৎসার ভূমিকা সম্পর্কে আলোচনা করা হয়।

সেমিনারে উদ্বোধনী বক্তৃতায় আইইউবিএটির উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব বলেন, প্রচলিত চিকিৎসা ব্যবস্থার বিকল্প হিসেবে হোলিস্টিক ট্রিটমেন্ট অ্যান্ড নিউট্রিশন থেরাপি বিভিন্ন দেশে জনপ্রিয় হচ্ছে। বিশ্বজুড়ে এ চিকিৎসা ব্যবস্থার প্রতি মানুষের আস্থা বাড়ছে, বাংলাদেশেও এর প্রসার ঘটছে।

তিনি আরও বলেন, হোলিস্টিক ট্রিটমেন্ট অ্যান্ড নিউট্রিশন থেরাপি পদ্ধতির সফলতার কারণে আমেরিকাসহ বিভিন্ন উন্নত দেশে এটি জনপ্রিয় হয়ে উঠেছে।   যুক্তরাষ্ট্রে অবস্থিত ‘দ্য ফিগ ট্রি হেলথ গ্রুপ’ প্রতিষ্ঠিত হয় ১৯৭১ সালে। আমেরিকা ও বিশ্বব্যাপী তাদের রোগীদের মধ্যে এটি খুবই সফল ও জনপ্রিয়। এছাড়া ২০১৪ সালে ‘দ্য ফিগ ট্রি হেলথ গ্রুপ’ এর একটি ফ্র্যাঞ্চাইজি ‘দ্য ফিগ ট্রি অ্যান্ড বিয়ন্ড’ নামে যাত্রা শুরু করে। বাংলাদেশে সর্বপ্রথম প্রকৃত হোলিস্টিক ট্রিটমেন্টের ধারণা প্রতিষ্ঠিত করে। ছোট আকারে শুরু করলেও এই সেবাটি তার ক্লায়েন্টের মধ্যে সাফল্য ও জনপ্রিয়তা অর্জন করে।

আইইউবিএটির উপাচার্য আরও বলেন, হোলিস্টিক ট্রিটমেন্ট পদ্ধতিতে শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্য সুরক্ষার প্রতিও গুরুত্বারোপ করা হয়। শরীর সুস্থ রাখতে এবং আরোগ্য লাভ করতে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের মধ্যে সুসমন্বয় রক্ষা করার বিভিন্ন পদ্ধতিও এখানে সেবার গুরুত্বপূর্ণ অংশ। রোগের চিকিৎসায় নিউট্রিশন থেরাপি ছাড়াও বয়স ও ব্যক্তি বিশেষে স্বাস্থ্য সুরক্ষায় সামঞ্জস্যপূর্ণ খাদ্যাভাব সম্পর্কে যথাযথ নিয়ম পালনে সুপরামর্শ অতি গুরুত্বপূর্ণ- এ সেবাটি সুলভ মূল্যে পাওয়া যাবে এই প্রতিষ্ঠানটিতে।

‘বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তারুণ্যময় চেহারা ও স্বাস্থ্য ধরে রাখতে যে ধরনের খাদ্যাভ্যাস ও নিয়ম মেনে চলা জরুরি- সেগুলো সম্পর্কেও পরামর্শ পাওয়া যাবে এখানে। শিশু জন্মদানে ‘ওয়াটার বার্থ’ বর্তমানে উন্নত বিশ্বে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে চলছে এবং বাংলাদেশে এই পদ্ধতিতে সর্বপ্রথম ‘দ্য ফিগ ট্রি এন্ড বিয়ন্ড’ সফলভাবে শিশু জন্মদান সম্পন্ন করেছে ২০১৬ সালে আমেরিকা থেকে আমদানিকৃত তাদের ‘বার্থ পুল’ ও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম ব্যবহার করে তাদের নিজস্ব মিডওয়াইফ এর মাধ্যমে।

হোলিস্টিক ট্রিটমেন্ট অ্যান্ড নিউট্রিশন থেরাপি বিশ্বব্যাপী অল্টারনেট ট্রিটমেন্ট (বিকল্প চিকিৎসা পদ্ধতি) হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৯
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।